বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় অবৈধভাবে গর্ভপাতের দায়ে মা-মেয়ের কারাদণ্ড

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

নেব্রাস্কা, যুক্তরাষ্ট্র: অবৈধভাবে গর্ভপাতের দায়ে যুক্তরাষ্ট্রে এক তরুণীকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। এ কাজে সহায়তার দায়ে ১৯ বছর বয়সী তরুণী সেলেস্তে বার্গেসের মাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যে গর্ভধারণের সময় ২০ সপ্তাহের বেশি হলে গর্ভপাত আইনত নিষিদ্ধ ছিল। সেলেস্তে প্রায় ২৮ সপ্তাহে অবৈধভাবে গর্ভপাত করেছেন। এ কারণে আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন। তবে, এ রাজ্যে বর্তমানে গর্ভধারণের ১২ সপ্তাহে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে।

গর্ভপাত করানোর সময় সেলেস্তের বয়স ছিল ১৭ বছর। সে সময় অঙ্গরাজ্যে গর্ভধারণের ২০ সপ্তাহের পর গর্ভপাত আইনত নিষিদ্ধ ছিল। চলতি বছরের শুরুর দিকে রাজ্যের আইনপ্রণেতারা গর্ভধারণের ১২ সপ্তাহ থেকে গর্ভপাত নিষিদ্ধের আইন পাস করেন।

২০২২ এর জুনে সেলেস্তে ও তার মা জেসিকার বিরুদ্ধে তদন্ত শুরু করে পুলিশ। এরপর ওই মাসেই গর্ভপাতের অধিকার দেয়া প্রায় পাঁচ দশকের একটি পুরোনো আইন বাতিল করে রায় দেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়, ‘এখন অঙ্গরাজ্যগুলো নিজেদের সিদ্ধান্ত মোতাবেক গর্ভপাতের অনুমতি প্রদান অথবা নিষেধাজ্ঞা আরোপ করে আইন করতে পারে। এর পরপরই রক্ষণশীল কয়েকটি অঙ্গরাজ্য দ্রুত আইনটি কার্যকরের উদ্যোগ নেয়।’

আদালতের নথি অনুযায়ী, সেলেস্তে তার গর্ভাবস্থার তৃতীয় মাসে গর্ভপাত করানোর জন্য ওষুধ খেয়েছিলেন, নেব্রাস্কার আইন অনুযায়ী যা অবৈধ।

অবৈধ গর্ভপাত করানো ও বিষয়টি গোপন রাখার অভিযোগে গেল মে মাসে সেলেস্তেকে দোষী সাব্যস্ত করা হয়। আদালত তাকে তিন মাসের কারাদণ্ডসহ দুই বছরের পর্যবেক্ষণে (প্রবেশন) থাকার রায় দেন। অন্য দিকে, অবৈধ গর্ভপাতে সহায়তা করা ও কর্তৃপক্ষের কাছে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে সেলেস্তের মা জেসিকাকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত। আগামী সেপ্টেম্বর মাস থেকে জেসিকার সাজা শুরু হবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন