শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের পেন্টাগনকে ছাড়িয়ে পৃথিবীর বৃহত্তম অফিস ভবন এখন ভারতে

বৃহস্পতিবার, জুলাই ২০, ২০২৩

প্রিন্ট করুন

গুজরাট, ভারত: প্রায় ৮০ বছর ধরে পৃথিবীর বৃহত্তম অফিস ভবন ছিল যুক্তরাষ্ট্রের পেন্টাগন। কিন্তু, সেই খেতাব এখন ভারতের গুজরাটে অবস্থিত সুরাটের একটি ভবনের, যেটি হতে যাচ্ছে হীরা ব্যবসায়ের কেন্দ্র।

সুরাট পরিচিত ‘রত্নের রাজধানী’ হিসেবে, যেখানে পৃথিবীর ৯০ শতাংশ হীরা কাটা হয়। নতুন নির্মিত এ ভবনটি ৬৫ হাজারেরও বেশি হীরা ব্যবসায়ীর জন্য একটি ‘ওয়ান-স্টপ ডেস্টিনেশন’ হবে। ১৫ তলা ভবনটি ৩৫ একর জমিজুড়ে বিস্তৃত এবং এতে নয়টি আয়তাকার কাঠামো রয়েছে। আর এসব কাঠামো কেন্দ্রীয় একটি স্পাইনের মাধ্যমে পরস্পরের সঙ্গে সংযুক্ত।

ভবনটি তৈরি করা কোম্পানির দেয়া তথ্যানুসারে, কমপ্লেক্সটি ৭০ লাখ বর্গফুটের বেশি ফ্লোর স্পেস নিয়ে নির্মিত। এছাড়া, কমপ্লেক্সে বিনোদনের জায়গা ও পার্কিং এলাকা রয়েছে ২০ লাখ বর্গফুটজুড়ে।

আগামী নভেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ভবনটির উদ্বোধন করবেন। এর নির্মাণকাজ শেষ করতে সময় লেগেছে চার বছর।

প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মহেশ গাদাভি বলেছেন, ‘সুরাটের নতুন এ ভবনটি হাজার হাজার মানুষের যাতায়াতের সময় বাঁচাবে, বিশেষ করে ব্যবসায়ের জন্য যাদের প্রতিদিন ট্রেনে মুম্বাই আসতে হয়।’

‘পেন্টাগনকে ছাড়িয়ে যাওয়া (বৃহত্তম অফিস ভবনের দিক থেকে) কোন প্রতিযোগিতার অংশ ছিল না। এ প্রকল্পের আকার নির্ধারণ করা হয়েছে চাহিদার কথা মাথায় রেখে।’ যোগ করেন তিনি।

ভবনটির নির্মাণকাজ শেষ হওয়ার আগেই হীরা কোম্পানিগুলো সব অফিস কিনে নিয়েছে বলেও জানান মহেশ গাদাভি।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন