শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের লং আইল্যান্ডে বাংলাদেশি কমিউনিটির ঈদ পুর্ণমিলনী ও বৈশাখী উৎসব

বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাঙালিদের মাঝে সামাজিক বন্ধন সুদৃঢ় করতে ঈদ পরবর্তী পূর্ণমিলনী ও বৈশাখী উৎসবের আয়োজন করেছে নাসাউ বাংলাদেশি কমিউনিটি।

রোববার (২১ এপ্রিল) লং আইল্যান্ডে এই অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। এতে ব্যবসায়ী, রাজনীতিবিদ, সিনেটর ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বৈশাখী মেলা, নাচ-গান, বাচ্চাদের খেলাধুলা, পুঁথি পাঠ, ম্যাজিক শোসহ নানান আয়োজন ছিল। এসব অনুষ্ঠান উপভোগ করতে প্রবাসীরা এসেছিলেন বাঙালি সাজে।

নারীরা পরেছিলেন লাল-সাদা শাড়ি। ছেলেরা পাঞ্জাবি-পায়জামা আর শিশুরা সেজেছিল বাঙালি সাজে। এ যেন সুদূর আমেরিকায় ছোট্ট এক টুকরো বাংলাদেশ!

মূলত প্রবাসের মাটিতে বেড়ে ওঠা শিশু-কিশোরদের বাংলাদেশের নিজস্ব কৃষ্টি কালচার ও উৎসবের সঙ্গে পরিচিতি এবং যুক্ত থাকার উদ্দেশ্যে এই আয়োজন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা দি ইউনাইটেড স্টেটস সুপ্রিম কোর্ট বারের সদস্য, এক্সিডেন্ট কেইসেস, মেডিকেল মেলপ্রেকটিস ও ইমিগ্রেশন বিষয়ে অভিজ্ঞ, বাংলাদেশি আমেরিকান এটর্নী এট ল, মঈন চৌধুরী।

ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার মঈন চৌধুরী উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটি একটি সুন্দর আয়োজন। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে আমরা যেমন আনন্দিত হই, তেমনি আমাদের পরস্পরের মাঝে একটি সামাজিক বন্ধন তৈরি হয়। একে অপরের পাশে দাঁড়াতে পারি। সর্বোপরি বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মের মেলবন্ধন তৈরি হয়। আশা করবো নাসাউ বাংলাদেশি কমিউনিটি আমাদের আরও সুন্দর সুন্দর প্রোগ্রাম উপহার দেবে।

নাসাউ বাংলাদেশি কমিউনিটির প্রেসিডেন্ট ক্যাপ্টেন মোতাছির মিয়া জানান, এবার ঈদুল ফিতরের পরপরই পহেলা বৈশাখ পালিত হয়েছে। তাই দুটি উৎসব আমরা একসঙ্গে উদযাপন করতে পেরে আনন্দিত।

আয়োজকরা বলেন, পহেলা বৈশাখ উদযাপন করা মানে শুধুমাত্র উৎসবে মেতে ওঠা নয়, বাঙালির বর্ষবরণ সংস্কৃতিকে পরবর্তী প্রজন্মকে জানিয়ে দেওয়াও উদ্দেশ্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নাসাউ বাংলাদেশি কমিউনিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শামিবুর রহমান (শামীম) , ভাইস প্রেসিডেন্ট সোনিয়া হক, আশিকুজ্জামান চোধুরী, মনিরুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কৃষণা তিথি, শানু হোসাইন, অর্ণব ও আয়না মাহিবা। আর নাচ পরিবেশন করেন আরটিভি ইয়াং স্টার লিনা মানহা, প্রিয়া ডায়েস। এছাড়া শামীমের একের পর এক মনোমুগ্ধকর ম্যাজিক পরিবেশনায় অনুষ্ঠানটি আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

মনমাতানো গানের মুছনায় আর বাহারী বাঙালী খাবারের ডিনার শেষে সবাই খুব সুন্দর একটি সন্ধায় কাটিয়ে বাড়ি ফিরেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন