রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে আলঝেইমার রোগের প্রথম ওষুধের অনুমোদন

শনিবার, জুলাই ৮, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: আলঝেইমার রোগের প্রথম ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ)। শুক্রবার (৭ জুলাই) জাপানি কোম্পানি ইসাইয়ের তৈরি ‘লিকেম্বি’ নামক ওষুধটির অনুমোদন দেয়া হয়।

আলঝেইমার মস্তিষ্কের একটি রোগ। এ রোগে রোগীদের স্মৃতি লোপ পায়। স্মৃতিবিলোপকে সাধারণভাবে বলা হয় ডিম্যানশিয়া। সেই ডিম্যানশিয়ারই একটি বিশেষ ধরন আলঝেইমার। এ রোগে আক্রান্ত রোগীদের মস্তিষ্কে অ্যামিলয়েড বিনা নামের বিষাক্ত প্রোটিন তৈরি হতে থাকে, যা পরে দলা পাকিয়ে অ্যামিলয়েড স্তর গঠন করে। এ স্তর ধীরে ধীরে মস্তিষ্কের স্নায়ুকোষ বা নিউরনগুলোকে ধ্বংস করতে থাকে; যার ফলে, রোগী স্মৃতি হারাতে থাকেন ও মস্তিষ্কের কার্যকারিতা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। আলঝেইমার হওয়ার পর প্রাথমিক অবস্থায় এ রোগটি ধরা পড়ে না। কয়েক বছর পর প্রকাশিত হয় এ রোগের উপসর্গ। এখন পর্যন্ত এ রোগের নির্দিষ্ট কোন কারণ জানা যায়নি।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, যারা অত্যাধিক স্নায়বিক চাপে ভোগেন কিংবা জীবনের কোন এক সময়ে মাথায় বড় আঘাত পেয়েছেন, তাদের এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

বর্তমানে বিশ্বজুড়ে ছয় লাখ ৫০ হাজারেরও বেশি আলঝেইমার রোগী রয়েছেন। তাদের মধ্যে এক লাখেরও বেশি রোগী যুক্তরাষ্ট্রে।

এফডিএর নির্দেশনা অনুযায়ী, আলঝেইমার রোগের প্রাথমিক পর্যায়েই প্রয়োগ করা যাবে এ ওষুধ এবং রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী তা সেবন করতে হবে।

যদি রোগীর মস্তিষ্কে অ্যামিলয়েড বিনার স্তর না থাকে, তাহলে এ ওষুধটি ব্যবহার না করার পরামর্শ দেয়া হয়েছে। কারণ, সে ক্ষেত্রে মস্তিষ্কে রক্তক্ষরণ ও মস্তিষ্ক গলে যাওয়ার মত গুরুতর প্রাণঘাতী সমস্যা হতে পারে। কেবলমাত্র চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী লিকেম্বি ব্যবহার করা যাবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন