বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে নিজেদের ধনী মনে করেন মাত্র আট শতাংশ কোটিপতি!

সোমবার, নভেম্বর ১৩, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ‘মানুষের চাহিদা অসীম’- অর্থনীতির এই বেদবাক্যকেই যেন সত্য প্রমাণ করলেন যুক্তরাষ্ট্রের ধনকুবেররা। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের মাত্র আট শতাংশ কোটিপতি নিজেদের ধনী মনে করেন।

যুক্তরাষ্ট্রের ফাইন্যান্সিয়াল সার্ভিস কোম্পানি অ্যামেরিপ্রাইজ ফাইন্যান্সিয়ালের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। প্রায় তিন হাজার কোটিপতি মার্কিনি; যাদের এক মিলিয়ন ডলার বা তার বেশি সম্পদ রয়েছে, তাদের ওপর এই জরিপ চালানো হয়েছে। গবেষণার ফলে দেখা গেছে, যথেষ্ট অর্থ-সম্পদের প্রাচুর্য থাকা সত্ত্বেও ৯২ শতাংশ কোটিপতিই নিজেদের ধনী বলে মনে করেন না। আর মাত্র আট শতাংশ অর্থাৎ ২৪০ জন কোটিপতি নিজেদের সম্পদশালী মনে করেন।

গবেষণায় আরো দেখা গেছে, ৬০ শতাংশ কোটিপতি নিজেদের উচ্চ মধ্যবিত্ত বলে মনে করেন। আর ৩১ শতাংশ নিজেদের মনে করেন মধ্যবিত্ত।  

অন্য দিকে, যুক্তরাষ্ট্রে আরো একটি ফাইন্যান্সিয়াল কোম্পানির পৃথক এক জরিপে দেখা গেছে, মার্কিনিরা মনে করেন, তাদের বার্ষিক আয় গড়ে দুই লাখ ৩৩ হাজার ডলার হলে তারা নিজেদের আর্থিকভাবে সুরক্ষিত মনে করেন। আর বছরে প্রায় পাঁচ লাখ ডলার আয় করলে তবেই তারা নিজেদের ধনী বলে মনে করেন।

তবে, এই সমীক্ষা অঞ্চলভেদে ভিন্ন হতে পারে। অ্যামেরিপ্রাইজের আর্থিক পরিকল্পনাকারী ও ব্যক্তিগত সম্পদ উপদেষ্টা কিম মায়েজের মতে, ‘অনেকেই দামী সম্পদ আর পরিমাণে অল্প সম্পদের দামের মধ্যে তারতম্য করতে গিয়ে ব্যক্তিগত সম্পদের পরিমাপে গড়মিল করেন। যদিও এটি অর্থনৈতিক চক্রের একটি অংশ।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন