বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে নির্বাচন/পররাষ্ট্রনীতি তুলে ধরলেন রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশীরা, বিতর্কে নেই ট্রাম্প

বৃহস্পতিবার, নভেম্বর ৯, ২০২৩

প্রিন্ট করুন

মায়ামি, ফ্লোরিডা: ইসরায়েলকে সহায়তার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী প্রার্থীরা একমত হলেও ইউক্রেন ও চীনের ব্যাপারে ভিন্ন ভিন্ন অবস্থান তাদের। দলের তৃতীয় নির্বাচনী বিতর্কে অংশ নিয়ে এসব ব্যাপারে নিজেদের অবস্থান তুলে ধরেছেন প্রার্থীরা। তবে, এই বিতর্কেও অংশ নেননি রিপাবলিকান দল থেকে প্রার্থীতার দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে কথার যুদ্ধ। সাধারণ মার্কিনিদের কাছে নানা আশ্বাস ও পরিকল্পনা তুলে ধরছেন মনোনয়নপ্রত্যাশী প্রার্থীরা।

বুধবার (৮ নভেম্বর) ফ্লোরিডার মায়ামিতে অনুষ্ঠিত হয় রিপাবলিকান পার্টির প্রার্থীদের তৃতীয় বিতর্ক। এতে অংশ নেন রন ডি স্যান্টিস, নিকি হ্যালি, বিবেক রামাসোয়ামি, ক্রিস ক্রিস্টি ও টিম স্কট। বিতর্কে সবচেয়ে বেশি গুরুত্ব পায় পররাষ্ট্রনীতি নিয়ে প্রার্থীদের অবস্থান।

বিতর্কে রিপাবলিকান প্রার্থীরা ইসরায়েল-হামাস সংঘাতে ইসরায়েলের প্রতি সব ধরনের সহায়তার ব্যাপারে একমত হলেও ইউক্রেনকে সহযোগিতা কিংবা তাদের চীন নীতি নিয়ে ভিন্ন ভিন্ন অবস্থানে রয়েছেন। এছাড়া. ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের কাছে রিপাবলিকানদের টানা হারের জন্য দলের নীতি নির্ধারকদের সমালোচনা করেন তারা। তবে, যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীর জন্য মানবিক সহায়তার ব্যাপারটি প্রার্থীদের বক্তব্যে উঠে আসেনি।

এ বিতর্কে অংশ নেননি ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডাতেই একটি র‌্যালিতে অংশ নিয়েছে তিনি।

এ সময় রিপাবলিকান দলে তার প্রতিদ্বন্দী প্রার্থীদের দুর্বল ও অকর্মন্য বলে মন্তব্য করেন ট্রাম্প। এছাড়া, তাদের বিতর্ক দেখার মত নয় বলে মন্তব্য সাবেক যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্টের।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন