সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র অস্ত্র না দিলেও অভিযান চলবে,প্রয়োজনে ‘হাতের নখ’ দিয়ে লড়ব : নেতানিয়াহু

শুক্রবার, মে ১০, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করে দিলেও গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। লক্ষ্য পূরণে প্রয়োজন হলে হাতের নখ দিয়েও লড়াই করার কথা জানান তিনি।

বৃহস্পতিবার (০৯ মে) ইসরায়েলের রাজধানী জেরুজালেমে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ ইস্যুতে ইসরায়েলের অবস্থান স্পষ্ট করেন তিনি।

ভাষণে নেতানিয়াহু বলেন, ‘যদি প্রয়োজন হয়, আমরা একা অগ্রসর হব…এবং আমি বলছি— যদি আর কিছুই না থাকে, তাহলে আমরা আমাদের হাতের নখ দিয়ে লড়াই করব।’

গত ৭ অক্টোবর গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস এবং তাদের মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের (পিআইজে) যোদ্ধাদের অতর্কিত হামলার জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করেছে ইসরায়েল; আর এই যুদ্ধের শুরু থেকে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে আসছে বিশ্বের একমাত্র এই ইহুদি রাষ্ট্রের সবচেয়ে পুরোনো ও বিশ্বস্ত মিত্র যুক্তরাষ্ট্র। এমনকি এ ইস্যুতে এতদিন আন্তর্জাতিক জনমতও উপেক্ষা করেছে ওয়াশিংটন।

অস্ত্র সরবরাহের পাশাপাশি গত ৭ মাসে ইসরায়েলকে বিভিন্ন নির্দেশনাও দিয়েছে যুক্তরাষ্ট্র। সেসবের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দু’টি নির্দেশনা ছিল (ক) গাজায় নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিদের হতাহতের হার হ্রাস করা এবং (খ) আরও দক্ষ ও নিখুঁতভাবে অভিযান পরিচালনা করা।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন