রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র কোনো পরামর্শ দিলে বাংলাদেশ বিবেচনা করে: পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবার, নভেম্বর ১৭, ২০২৩

প্রিন্ট করুন
যুক্তরাষ্ট্র
ছবি: পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের সাথে সম্পর্ক আরও গভীর করতে চায়। সেজন্য তারা আমাদের অনেক উপদেশ দেয়। আমরা সেই উপদেশগুলো যাচাই-বাছাই করে যেগুলো ভাল মনে হয়-আমাদের দেশের মানুষের মঙ্গলের জন্য, বাংলাদেশের ভবিষ্যতের জন্য। সেটা আমরা গ্রহণ করি।

শুক্রবার (১৭ নভেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে চ্যারিটি বাজার উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকারও বারবার আমাদের এই ৫০ বছরের বন্ধুত্বের কথা বলছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ। যুক্তরাষ্ট্র একক দেশ হিসেবে আমাদের সবচেয়ে বড় ব্যবসায়ের (রপ্তানি) দেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোট। তবে বিএনপি ও তাদের আন্দোলনসঙ্গীরা সরকারের পতনের এক দফা দাবিতে হরতাল-অবরোধের নামে সহিংস রাজনৈতিক কর্মসূচিতে জড়িয়েছে। ভোটের তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল চিঠি পাঠিয়ে সংলাপের মাধ্যমে সংকট সমাধানের অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, সম্প্রতি তাদের থেকে একটা প্রস্তাব এসেছে যে, সংলাপ। আওয়ামী লীগ কখনো সংলাপে পিছপা না। আওয়ামী লীগ মনে করে সংলাপ ভাল। আওয়ামী লীগ নির্বাচনমুখী দল এবং কখনো পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসেনি।

নির্বাচনে যুক্তরাষ্ট্রের ভূমিকাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, নির্বাচন কাউকে বাধাগ্রস্ত করতে দেবো না। আর এই নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হওয়ার ক্ষেত্রে কোনো বন্ধু রাষ্ট্র যদি সহায়কের ভূমিকা পালন করে, তাহলে আমরা তাকে স্বাগত জানাবো। আমেরিকা বিভিন্নরকম বলছে। কিন্তু একটা সবসময় বলছে যে, তারা একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। তারা মাঝে মধ্যে যোগ করে সংঘাতবিহীন নির্বাচন।

তিনি বলেন, বিশ্বের ১৯৪টি দেশে নির্বাচন হয়। সেগুলো নিয়ে যুক্তরাষ্ট্র এত কথা বলে না। বাংলাদেশ নিয়ে এত আলোচনা। কারণ সেখানে কিছু বাঙালি সাংবাদিক বাংলাদেশের নির্বাচনের বিষয়টি তুলে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন