শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র থেকে দেশে পৌঁছেছে ফাইজারের আরো ২৫ লাখ টিকা

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

প্রিন্ট করুন
115767573 gettyimages 1229751860 1
115767573 gettyimages 1229751860 1

ঢাকা: কোভ্যাক্সের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরো ২৫ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা দেশে পৌঁছেছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ভোরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল এয়ার লাইন্সের একটি কার্গো বিমানে এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছায়।

এবারে চালানের টিকা দেশে পৌঁছানোর সময়ের কিছুটা পরিবর্তন আনা হয়। এর আগে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত সোয়া দশটার দিকে এসব টিকা এসে পৌঁছানোর কথা ছিল।

টিকা পৌঁছানোর সময় পরিবর্তনের বিষয়টি গণ মাধ্যমকে নিশ্চিত করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান।

টিকাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছালে তা গ্রহণ করতে সেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, সিএমএসডি এবং বিমানবন্দর কর্তৃপক্ষসহ আমেরিকা দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনা মহামারি প্রতিরোধে এর টিকার বৈশ্বিক উদ্যোগ ‘কোভ্যাক্সের’ আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রথম দফায় এক লাখ ৬২০ ডোজ এবং দ্বিতীয় দফায় দশ লাখ তিন হাজার ৮৬০ ডোজ টিকা দেশে এসেছে। আর এবারের ২৫ লাখ ডোজ টিকা দেশে পৌঁছানোর মধ্য দিয়ে ফাইজারের মোট ৩৬ লাখ চার হাজার ৪৮০ ডোজ টিকা পেল বাংলাদেশ।

ফাইজার ছাড়াও যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্সের আওতায় দেশে দুই দফায় মডার্নার টিকাও আসে। জুলাইয়ের প্রথম সপ্তাহে মডার্নার ১২ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ এবং ১৯ জুলাই আরো ৩০ লাখ ডোজ টিকাসহ দুই দফায় কোভ্যাক্সের আওতায় দেশে মডার্নার ৪২ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ টিকা দেশে পৌঁছায়।

এ দিকে, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরো ৭১ লাখ ডোজ করোনার টিকা দেবে যুক্তরাষ্ট্র।  ২১ সেপ্টেম্বর (মঙ্গলবার) নিউইয়র্কে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অক্টোবর থেকে এ টিকা বাংলাদেশে আসা শুরু হবে বলেও জানান তিনি।

ফাইজার-মর্ডানার আরো ৮৯ লাখ টিকার বরাদ্দ পেয়েছে বাংলাদেশ। এসব টিকা আগামী মাস থেকে দেশে আসতে শুরু করবে। নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এমন আশার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘আগামীতে দেশে টিকার কোন সংকট হবে না।’

বাংলাদেশকে করোনার টিকা সহযোগিতার ক্ষেত্রে এগিয়ে থাকা দেশগুলোর তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের মাধ্যমে এখন পর্যন্ত উপহার হিসেবে বাংলাদেশে ৫৫ লাখ মর্ডানার টিকা পাঠিয়েছে দেশটি। বাংলাদেশের সব মানুষকে টিকার আওতায় আনার ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র আরো বাড়াতে যাচ্ছে মার্কিন প্রশাসন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে বর্তমানে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র সফরে থাকা পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী এমন আশার কথা জানান।

চলমান নিউইয়র্ক/মোহাম্মদ আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন