রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র থেকে সুবিধা নেয়া বন্ধ করবে সমুদ্র শিপিং সংস্কার আইন

শুক্রবার, জুন ২৪, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বিডেন ১৬ জুন ‘ওশান শিপিং রিফর্ম অ্যাক্ট’ আইনে সই করেছেন; যা ২০২২-২০২৫ সালের অর্থ বছরের জন্য ফেডারেল মেরিটাইম কমিশনের (এফএমসি) জন্য বরাদ্দ অনুমোদন দেয়।

আইনটি সমুদ্র ক্যারিয়ারদের জন্য অতিরিক্ত প্রয়োজনীয়তা ও নিষিদ্ধ আচরণ প্রতিষ্ঠা করবে এবং এফএমসি-কে নির্দিষ্ট ফি মূল্যায়ন, নিষিদ্ধ অনুশীলন ও একটি শিপিং রেজিস্ট্রি প্রতিষ্ঠার সাথে সম্পর্কিত নিয়ম জারি করবে বলে আশা করা হচ্ছে।

তা ছাড়া, নতুন আইনটি নির্দিষ্ট পরিস্থিতিতে এফএমসি-কে একটি জরুরী আদেশ জারি করার অনুমতি দেয়; যাতে সাধারণ ক্যারিয়ারদের শিপার এবং রেল ও মোটর ক্যারিয়ারের সাথে সরাসরি তথ্য ভাগ করতে হয়।

জো বাইডেন উল্লেখ করেছেন যে, দাম প্রভাবিত করে এমন একটি প্রধান কারণ হল- নয়টি কনটেইনার শিপিং কোম্পানি, তিনটি জোটের (টুএম, টিএইচই, ওশান) সাথে পরামর্শ করে পৃথিবীর বেশিরভাগ শিপিং নিয়ন্ত্রণ করে।

প্রেসিডেন্ট আরো উল্লেখ করেন, মহামারী চলাকালীন এ ক্যারিয়ারগুলো এক হাজার শতাংশের মত ফ্রেইট রেট বাড়িয়েছিল। ‘যখন পরিবার ও ব্যবসায়গুলো বিশ্বজুড়ে লড়াই করেছিল, এ ক্যারিয়ারগুলো ২০২১ সালে ১৯০ বিলিয়ন মুনাফা করেছে; যা আগের বছরের তুলনায় সাত গুণ বেশি।

হোয়াইট হাউসে স্বাক্ষর অনুষ্ঠানে বাইডেন বলেন, ‘আইনটি ‘আমেরিকান পরিবার, কৃষক, র‌্যাঞ্চার ও ব্যবসায় থেকে থেকে শিপিং কোম্পানিগুলোর সুবিধা নেয়া বন্ধ করবে।’ ‘তারা লাভ করেছে ও খরচগুলো আপনার অনুমান অনুযায়ী চলে গেছে, সরাসরি আমেরিকান পরিবার ও ব্যবসায়ে সাথে যুক্ত গ্রাহকদের কাছে। এ বিদেশী মালিকানাধীন ক্যারিয়ারগুলো আমেরিকান তৈরি পণ্যগুলো এশিয়ায় ফিরিয়ে আনতে অস্বীকার করেছে।’

প্রেসিডেন্ট আরো বলেন, ‘কয়েক মাস আগে আমার ইউনিয়ন সম্বোধনের রাজ্য আমেরিকানদের জন্য খরচ কমানোর পরিকল্পনার অংশ হিসেবে আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, সমুদ্রের ক্যারিয়ারদের দমন করব; যাদের দাম বৃদ্ধি আমেরিকান পরিবার ও আমেরিকান ব্যবসায়ীদের ক্ষতি করেছে। আজ আমি গর্বিত যে, আমরা বলতে পারি, এটি দ্বিদলীয় ভিত্তিতে করা হয়েছে।’

‘মাত্র কয়েক মিনিটের মধ্যে আমি আমেরিকান পরিবার, কৃষক, র‌্যাঞ্চার ও ব্যবসায়ের সুবিধা গ্রহণকারী শিপিং কোম্পানিগুলোকে থামাতে ও দাম কমাতে এবং আমেরিকান জনগণকে কিছুটা দেয়ার জন্য সমুদ্র শিপিং সংস্কার আইনে সই করতে যাচ্ছি।’ যোগ করেন বাইডেন।

মার্কিন কংগ্রেসের মতে, ‘এ বিলটি সমুদ্রের শিপিং নীতিগুলোর সাথে সম্পর্কিত বিধানগুলোকে সংশোধন করে ও যুক্তরাষ্ট্রের রপ্তানির বৃদ্ধি ও বিকাশকে সমর্থন করার জন্য এবং যুক্তরাষ্ট্রের বৈদেশিক বাণিজ্যে পারস্পরিক বাণিজ্যকে উন্নীত করার জন্য ডিজাইন করা হয়েছে।’

জো বাইডেন সব প্রতিনিধিকে ধন্যবাদ জানিয়েছেন; যারা বিলটি ঠেলে দিয়েছেন ও এটি এত দ্রুত পাস করেছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন