শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্র-বাংলাদেশের বিমান মহড়া শুরু হচ্ছে রোববার

রবিবার, ফেব্রুয়ারী ২০, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের সঙ্গে বাংলাদেশ বিমান বাহিনীর ৬ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ মহড়া রোববার (২০ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআরের সহকারী পরিচালক মো. নূর ইসলাম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, মহড়া শুরুর একদিন আগে শনিবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এই যৌথ অনুশীলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এতে আরও উল্লেখ করা হয়, বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন অনুশীলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং দুই দেশের অংশগ্রহণকারীদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন।

 আইএসপিআর জানায়, যৌথ মহড়ায় মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হবে। এতে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান ও একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০জে পরিবহন বিমান অংশ নিচ্ছে।

মোট ২০০ জন বিএএফ সদস্য এবং ৮০ ইউএস প্যাসিফিক এয়ারফোর্স সদস্য মহড়ায় অংশ নিচ্ছেন। মহড়ায় বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ব্রিগেড মহড়ায় ড্রপ জোনের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি স্বতঃস্ফূর্ততার সঙ্গে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সেনাবাহিনী থেকে ১৫ জন ‘ফ্রি ফলার’ এবং ৪০ জন স্ট্যাটিক লাইন জাম্পার মহড়ায় অংশ নেবেন। তাদের মধ্যে ২ জন কর্মকর্তা, ৩ জন জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) এবং ৫০ জন অন্যান্য পর্যায়ের সদস্য রয়েছেন। এছাড়া বাংলাদেশ নৌবাহিনী থেকেও ১২ জন প্যারা ট্রুপার মহড়ায় অংশ নেবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন এবং তার উন্নত ব্যবহারের পরামর্শ নেওয়া, ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যেসব যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের কার্য পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হবে।

আইআই/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন