রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ইসরায়েলে যুদ্ধবিমান ও বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

শনিবার, মার্চ ৩০, ২০২৪

প্রিন্ট করুন
প্রতিবেশী উজবেকিস্তানে আফগান বিমান বিধ্বস্ত 1
প্রতিবেশী উজবেকিস্তানে আফগান বিমান বিধ্বস্ত 1

সিএন প্রতিবেদন: গাজায় যুদ্ধবিরতি নিয়ে চলমান আলোচনার মধ্যেই ইসরায়েলে আরও বোমা ও যুদ্ধবিমান পাঠানোর অনুমোদন দিল মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এই অনুমোদন দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রশাসনের ওই দুই কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

দুই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ২ হাজার পাউন্ড বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন আরও অন্তত ১ হাজার ৮০০ এমকে-৮৪ বোমা, ৫০০ পাউন্ড বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন এমকে-৮২ সিরিজের বোমা পাঠাচ্ছে। এ ছাড়া অন্তত ২৫টি এফ-৩১এ যুদ্ধবিমানও পাঠাচ্ছে।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইসরায়েলের জন্য এই সামরিক সহায়তা এমন একসময়ে পাঠানো হচ্ছে, যখন গাজায় ইসরায়েলি নির্বিচার বোমা হামলার কারণে অকাতরে মানুষ মরছে এবং বিশ্বজুড়ে দেশটির বিরুদ্ধে নিন্দার ঢেউ বয়ে যাচ্ছে। এ ছাড়া, যখন গাজায় যুদ্ধবিরতির আলোচনা চলছে, সে সময়ে এই সহায়তা পাঠানো ফিলিস্তিনি পক্ষ তথা হামাসের মধ্যে সন্দেহের জন্ম দিতে পারে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি নির্বিচার হামলায় এখন পর্যন্ত সাড়ে ৩২ হাজারের বেশি মানুষ নিহত ও ৭৬ হাজার মানুষ আহত হয়েছে। তবে কিছুদিন আগেই সৌদি আরব জানিয়েছিল, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে ইসরায়েলকে স্বীকৃতি দেবে না সৌদি আরব।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন