শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

যেভাবে ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস জানা যাবে

বুধবার, মে ২৯, ২০২৪

প্রিন্ট করুন
রিফান্ড স্ট্যাটাস
যেভাবে ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস জানা যাবে

নিজস্ব প্রতিবেদক: সঠিকভাবে ট্যাক্স ফাইল করেও অনেকে রিফান্ড পাচ্ছেন না বা রিফান্ড নিয়ে টেনশনে আছেন। হয়তো ভাবছেন আইআরএসের সহায়তা কেন্দ্রে যাবেন। তাহলে আপনি হয়তো ঝামেলার পথে আগাচ্ছেন। কারণ আপনি সহজেই যাচাই করে নিতে পারেন ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস।

চলুন জেনে নেওয়া যাক রিফান্ড স্ট্যাটাস সম্পর্কে

আপনার রিফান্ড স্ট্যাটাস সাধারণত আইআরএসের ওয়েবসাইটের ‘ হয়ার ইজ মাই রিফান্ড?’ এ পাওয়া যাবে। যেখান থেকে কোন ঝামেলা ছাড়াই রিফান্ড স্ট্যাটাস সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। তবে এর জন্য ট্যাক্স রিটার্ন ই-ফাইল করার পর প্রায় ৪৮ ঘন্টা অপেক্ষা করতে হবে। ওয়েবসাইটটি ব্যবহার করে বর্তমান বছর এবং গত ২ বছরের অর্থ ফেরতের তথ্যও পাওয়া যাবে।

আইআরএস অনুসারে, রিফান্ড প্রক্রিয়া করতে ই-ফাইল করা রিটার্নের জন্য ২১ দিন পর্যন্ত সময় লাগে এবং রিটার্নের জন্য ৪ সপ্তাহ বা তার বেশি সময় লাগে যা সংশোধন করা হয়েছে বা ডাকযোগে পাঠানো হয়েছে।

আর রিফান্ডে বিলম্ব হওয়ার জন্য অনেক কারণ রয়েছে। যার মধ্যে ট্যাক্স রিটার্নে ত্রুটি অন্যতম। যার জন্য অতিরিক্ত পর্যালোচনা, সংশোধন বা ফর্মের প্রয়োজন হতে পারে।

যেভাবে ট্যাক্স রিফান্ড স্ট্যাটাস জানা যাবে

আইআরএস-এর মুখপাত্র আলেজান্দ্রা কাস্ত্রো করদাতাদের পরামর্শ দিয়ে বলেন,আইআরএস সহায়তা কেন্দ্রে গিয়ে রিফান্ড দ্রুত পাওয়া সম্ভব নয়। বরং এটি সময় ও শ্রম নষ্ট করে। তাই ওয়েবসাইট ব্যবহার করাই সর্বেত্তম।

তিনি বলেন,যদি ট্যাক্স রিটার্ন প্রক্রিয়াধীন আছে বা দীর্ঘ সময় হয় তাহলে অবশ্যই আইআরএসকে কল করা উচিত বা একটি অ্যাপয়েন্টমেন্ট নেওয়া উচিত।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন