রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

রমজানের প্রথম ১০ দিনে মসজিদে নববীতে ১ কোটিরও বেশি মুসল্লি

রবিবার, মার্চ ২৪, ২০২৪

প্রিন্ট করুন

পবিত্র রমজান মাস চলছে। এই মাসের প্রথম ১০ দিনে সৌদি আরবের মদিনা শহরে অবস্থিত পবিত্র মসজিদে নববীতে ১ কোটিরও বেশি মুসল্লি পরিদর্শন করেছেন।

এছাড়া একই সময়ে প্রায় সাড়ে সাত লাখ মুসল্লি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজায় জিয়ারত করে সালাম পেশ করেছেন। রোববার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজানের প্রথম ১০ দিনে এক কোটিরও বেশি মুসল্লি পবিত্র মসজিদে নববীতে ভিড় করেছেন বলে জানিয়েছে দ্য জেনারেল অথরিটি ফর দ্য কেয়ার অব দ্য গ্রান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেট’স মস্ক।

এ সময় সকল মুসল্লির সুবিধার্থে মসৃণ ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে সবাইকে উচ্চ মানের পরিষেবা প্রদান করেছে পবিত্র এই মসজিদটি।

কর্তৃপক্ষের জারি করা পরিসংখ্যান থেকে জানা গেছে, রমজানের প্রথম ১০ দিনে মসজিদে নববীতে মোট ৯৮ লাখ ১৮ হাজার ৪৭৪ জন ইবাদতকারী ও দর্শনার্থীকে স্বাগত জানানো হয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, একই সময় সীমায় ৭ লাখ ৩৯ হাজার ৭০২ জন মুসল্লি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজায় জিয়ারত করেছেন।

নিজেদের সাংগঠনিক পদ্ধতিতে মসৃণভাবে ভিড় ব্যবস্থাপনার পাশাপাশি পুরুষ ও নারীদের উভয়ের জন্য পরিদর্শনের সময়সূচী নিশ্চিত করে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২৬ হাজার ৯১০ জন বয়স্ক ব্যক্তি এবং প্রতিবন্ধী ব্যক্তি গত সপ্তাহে তাদের দেওয়া পরিষেবাগুলো থেকে উপকৃত হয়েছেন।

এছাড়া গন্তব্যে পৌঁছাতে কর্তৃপক্ষের বিভিন্ন নির্দেশিকা পরিষেবাগুলো ব্যবহার করে উপকৃত হয়েছেন ১ লাখ ৩২ হাজার ৮৯৩ জন।

একই সময়ে মসজিদ কর্তৃপক্ষ ১ লাখ ৯৫ হাজার ৮০০ বোতল জমজমের পানি বিতরণ করেছে এবং মসজিদের মধ্যে নির্দিষ্ট এলাকায় রোজাদারদের জন্য ২৯ লাখ ৮ হাজার ৫৩০টি ইফতার সরবরাহ করেছে বলেও জানানো হয়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন