বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

রমজান মাসে গাজায় হামলা চালাবে না ইসরাইল

বুধবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: পবিত্র রমজান মাসে ইসরাইলের বাহিনী গাজায় হামলা চালাবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া, আগামী সোমবারের (৪ মার্চ) মধ্যে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হতে পারে বলেও আশা ব্যক্ত করেছেন তিনি। সোমবার (২৬ ফেব্রুয়ারি)) এনবিসি নিউজের এক অনুষ্ঠানে এসব কথা বলেন বাইডেন। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বাইডেনের সাক্ষাৎকারটি সম্প্রচার করা হয়। খবর রয়টার্সের।

বাইডেন বলেন, ‘রমজান মাস আসছে। ইসরাইলের সাথে চুক্তি হয়েছে, তারা এ মাসে গাজায় হামলা চালাবে না। যাতে করে আমরা এ সময়ে ইসরাইলের জিম্মিদের মুক্ত করে নিয়ে আসার উপায় বের করতে পারি।’

তিনি আরো বলেন, ‘আশা করছি, আগামী সপ্তাহের মধ্যে গাজায় যুদ্ববিরতি কার্যকর করা সম্ভব হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ‘জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছ থেকে তথ্য পেয়েছি, আমরা যুদ্ধবিরতির খুব কাছাকাছি আছি। তবে, এখনো কিছু কাজ বাকি। আগামী সোমবারের মধ্যেই সেটি কার্যকর হতে পারে বলে আমি আশাবাদী।’

যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি ইস্যুতে ইসরাইলি কর্তৃপক্ষ ও হামাসের মধ্যে ‘কার্যকর আলোচনা’ চলছে। সম্ভাবনা আছে, শিগগিরই ঐক্যমতে পৌঁছাতে পারে উভয়পক্ষ। এ ইস্যুতে এরই মধ্যে কয়েক দফায় বৈঠক করেছে মিশর, কাতার, ইসরাইল, যুক্তরাষ্ট্র ও হামাসের প্রতিনিধিরা।

প্যারিস ও দোহায় বৈঠকের পর এবার কথা রয়েছে কায়রোতে আলোচনায় বসার। তবে, যুদ্ধবিরতির আলোচনার মধ্যেও গাজায় অব্যাহত রয়েছে ইসরাইলের আগ্রাসন। সোমবারও (২৬ ফেব্রুয়ারি) রাফাহ’য় ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ইসরাইলের সৈনারা।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ইসরাইলের এক হাজার ২০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃৃপক্ষ। এ হামলার পর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সেদিন থেকে হামলা চালাচ্ছে ইসরাইলের সৈন্যরা। চার মাসের বেশি সময় ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৭০ হাজার মানুষ।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন