সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

রাশিয়ার মাধ্যমে মহাকাশে ইরানের স্যাটেলাইট

বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক : ইরানের স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে রাশিয়া। মঙ্গলবার ‘খৈয়াম’ নামের এই স্যাটেলাইটটি কাজাখস্তানে অবস্থিত রুশ নিয়ন্ত্রিত ‘বাইকোনুর’ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়েছে। ধারণা করা হচ্ছে এই স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেন যুদ্ধে নজরদারি করবে রাশিয়া। রাশিয়ান মহাকাশ সংস্থার প্রধান ইউরি বোরিসভ বলেছেন, এটি রুশ-ইরান দ্বিপাক্ষিক সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এর মাধ্যমে নতুন এবং বৃহত্তর প্রকল্প বাস্তবায়নের পথ উন্মুক্ত হলো।

ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই স্যাটেলাইটটি কাজাখস্তানে অবস্থিত রুশ নিয়ন্ত্রিত ‘বাইকোনুর’ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়েছে। স্যাটেলাইটটি মহাকাশে বহন করেছে রাশিয়ার সয়ুজ রকেট। ইরানের বিভিন্ন সূত্র বলেছে, এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে তেহরান-মস্কো কৌশলগত সহযোগিতার সূচনা হলো। ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি স্যাটেলাইট উৎক্ষেপণের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, মহাকাশেও ইরানের জ্ঞান ও প্রযুক্তি প্রভাব বিস্তার করেছে।

তিনি আরও বলেছেন, প্রাকৃতিক পরিবেশ, খনিজসম্পদ, বন, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে এ স্যাটেলাইটকে কাজে লাগানো হবে। এ ছাড়া দেশের সীমান্ত রক্ষায় এই স্যাটেলাইটের পাঠানো তথ্য ও ছবি ব্যবহার করা হবে। ইরান মহাকাশ গবেষণায় এ পর্যন্ত অনেক সাফল্য অর্জন করেছে এবং নিজেরাই এ পর্যন্ত কয়েকটি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে।

২০১৭ সালে ইমাম খোমেনি মহাকাশ কেন্দ্র সফলতার সঙ্গে স্যাটেলাইটবাহী রকেট সি-মোর্গ উৎক্ষেপণ করে এবং সেটি সফলভাবে কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে।

এফআইটি/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন