শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

রাশিয়া-চীন-ইরানের উপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

রবিবার, ডিসেম্বর ১১, ২০২২

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার সরকারি অফিস, ইরানের সরকারি কর্মকর্তা এবং চীনের নাগরিকদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই অভিযোগে বিশ্বের নয়টি দেশের ৪০ জন ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

জানা যায়, এই নিষেধাজ্ঞার কারনে যুক্তরাষ্ট্রে অনুমোদিত ব্যক্তি ও সংস্থার সম্পদ বাজেয়াপ্ত করা হবে। এমনকি নিষেধাজ্ঞার ফলে কোনো মার্কিন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের সঙ্গে প্রাতিষ্ঠানিক সম্পৃক্ততা রাখতে পারবে না।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ও মানবাধিকার দিবস উপলক্ষে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। চীনের নাগরিক লি ঝেনু ও ঝুও জিনরং এবং তাদের সহযোগী পিংটান মেরিন এন্টারপ্রাইজ ও ডালিয়ান ওশান ফিশিং কোম্পানিসহ ১০টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়া সম্প্রতি রাশিয়া গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলের নিয়ন্ত্রণে নেওয়ায় দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে।

অন্যদিকে চলমান বিক্ষোভ দমনের অভিযোগে ইরানের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়াও উত্তর কোরিয়ার স্টেট সিকিউরিটি বর্ডার গার্ড জেনারেল ব্যুরো, গিনির সাবেক প্রেসিডেন্ট আলফা কন্ডে এবং এল সালভাদর, ফিলিপাইন, মালি এবং গুয়াতেমালার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন