বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

রাশিয়াকে সহায়তা, ৮ দেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক সীমিত করল যুক্তরাষ্ট্র

শনিবার, অক্টোবর ৭, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: রাশিয়াকে সামরিক ও প্রতিরক্ষা খাতে সহায়তা করায় আট দেশের ৪৯টি কোম্পানির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক সীমিত করছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৬ অক্টোবর) যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা ঘোষণা করে। তালিকায় চীনের ৪২টি কোম্পানি রয়েছে। এছাড়াও ফিনল্যান্ড, জার্মানি, ভারত, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যের সাতটি কোম্পানির ওপর এ বিধি আরোপ করা হয়েছে।

বাণিজ্য বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, এসব কোম্পানির পণ্যের মধ্যে অন্যতম হলো মাইক্রোইলেক্ট্রনিকস। এটি রাশিয়া ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় নির্ভুল নির্দেশনা সিস্টেমের জন্য ব্যবহার করে থাকে।

বিবৃতিতে এক্সপোর্ট ইনফোর্সমেন্ট বিভাগের সহকারী সচিব ম্যাথিও অ্যাক্সেলরড বলেন, তালিকাভুক্ত এসব কোম্পানিকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হচ্ছে যে, তারা যদি যুক্তরাষ্ট্রের কোনো প্রযুক্তি রাশিয়ার প্রতিরক্ষা বিভাগকে সরবরাহ করে তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। আমরা এগুলো খুঁজে বের করব।

যুক্তরাষ্ট্র সাধারণত এ ধরনের নির্দেশনা কেবল তখন দেয়, যখন কোনো কোম্পানিকে তাদের জাতীয় নিরাপত্তা বা পররাষ্ট্রনীতির জন্য হুমকি বলে মনে করে। এ তালিকায় থাকা কোম্পানিগুলো জাহাজে করে তাদের পণ্য রপ্তানির জন্য লাইসেন্স পেতে খুব কঠিন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন