বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

রাশিয়া সরকারের সমালোচক নাভালনির ভাইকে কারাদন্ড

শনিবার, ফেব্রুয়ারী ১৯, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: রাশিয়া সরকারের সমালোচক কারাদন্ড প্রাপ্ত আলেক্সি নাভালনির ভাই অলাগ নাভালনিকে এক বছরের সাজা দিয়েছে আদালত। স্থগিত করা সাজার শর্ত ভঙ্গ করায় তার অনুপস্থিতিতে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) তাকে এ দন্ড দেয়া হল। এ রায় ঘোষণার ফলে দেশটিতে বিরোধী দলকে দমনের পথ সম্প্রসারিত হল। খবর এএফপির।

জালিয়াতির অভিযোগ তুলে তার ভাইকে আড়াই বছরের কারাদন্ড দেয়ার এক বছর পর অলাগ নাভালনির বিরুদ্ধে এ রায় ঘোষণা করা হল। আর সেটি ছিল একেবারে বিতর্কিত প্রথম রায়। এতে রাশিয়ায় বিরোধী দলের রাজনীতি হঠাৎ করে বন্ধ হয়ে যায়।

আলেক্সি নাভালনির রাজনীতি ও তার দুর্নীতি বিরোধী সংগঠনগুলোকে চরমপন্থী ও বন্ধ ঘোষণা করা হয়। এর ফলে তার মিত্রদের অধিকাংশ দেশ ছেড়ে পালিয়ে যান ও বাকিরা নিপীড়নের শিকার হন।

তাদের আইনজীবী নিকোস পারেস্কাভোভ টুইটার বার্তায় লিখেছেন, ‘শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) মস্কোর একটি জেলা আদালত অলাগ নাভালনির স্থগিত করা সাজা পুনর্বহাল করে।’

করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘন করার দায়ে ৩৮ বছর বয়সী অলাগ নাভালনিকে দেয়া সাজা গত বছর আগস্টে স্থগিত করা হয়েছিল। ভাই আলেক্সি নাভালনির সমর্থনে ২০২১ সালের জানুয়ারিতে অননুমোদিত এক সমাবেশে যোগ দিতে রাশিয়ার জনগণের প্রতি আহ্বান জানানোয় তাকে অভিযুক্ত করে বিচারে সাজা দেয়া হয়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন