রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

রিজোয়ান রাজনের মূকাভিনয়’ সাইলেন্স ইম্পসিবল বাংলাদেশ’ আসছে ঢাকার মঞ্চে

সোমবার, ফেব্রুয়ারী ১৪, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: আগামী ১৭ ফেব্রুয়ারি সন্ধা সাড়ে ছয়টায় ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ‘সাইলেন্স ইম্পসিবল বাংলাদেশ’ শিরোনামে মূকাভিনয় নিয়ে মঞ্চে আসছেন রিজোয়ান রাজন।

তিনি ও তার দল প্যান্টোমাইম মুভমেন্ট বাংলাদেশে নিয়মিত মূকাভিনয় চর্চার ধারাবাহিকতা তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছেন। গত ২৭ বছরের নিরবচ্ছিন্ন চর্চায় দলগত মূকাভিনয়ের পাশাপাশি একক মূকাভিনয়ে তিনি নবধারা উন্মোচন করেছেন। বাংলা ঐতিহ্যবাহী নাট্যের সমান্তরালে বর্নণাত্মক মূকাভিনয় নিয়ে তার সাম্প্রতিক পদচারণা। প্রগতিশীল রাজনীতির সংস্পর্শে তার মূকাভিনয়গুলো সব সময় সমাজ, রাষ্ট্র ও বিশ্ব রাজনীতির মুখপাত্র হয়ে ওঠে।

মূকাভিনয়ে রিজোয়ান রাজনের দর্শন হল ‘শুধুমাত্র নীরবতাই মূকাভিনয় নয়। একজন মৃতও নীরব থাকে। মূকাভিনয় নীরবতারও অধিক কিছু। মূকাভিনয় হল বলা না বলা কথার যুগলবন্দী আর স্বতঃস্ফূর্ত দৃশ্য-চিত্র-কাব্যের রসাস্বাদন’।

উল্লেখ্য, প্রযোজনাটির আবহ সঙ্গীতে রাজ ঘোষ, পোষাক পরিকল্পনায় তামিমা সুলতানা, আলোক পরিকল্পনায় ফজলে রাব্বি সুকর্ন ও প্রজেকশনে রয়েছেন মুরাদ হাসান। প্রযোজনা অধিকর্তা হিসাবে আছেন মেজবাহ চৌধুরী। সার্বিক সহযোগিতায় সোলেমান মেহেদী ও রাইদাদ অর্ণব। কারিগরি সহযোগিতায় স্বপ্নদল ও মিলনায়তন ব্যবস্থাপনায় রয়েছে নাট্যতরী।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন