রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

রিপাবলিকান মনোনয়ন যুদ্ধ/প্রশ্ন-পাল্টা প্রশ্নে উত্তপ্ত দ্বিতীয় বিতর্কও; ছিলেন না ট্রাম্প

রবিবার, অক্টোবর ১, ২০২৩

প্রিন্ট করুন

ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে রিপাবলিকান প্রার্থীদের মনোনয়ন লড়াই জমে উঠেছে। এর মধ্যেই দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়া সব প্রার্থীই এতে অংশ নেন।

ট্রাম্প বিতর্কে অংশ না নেয়ায় তাকে খোঁচা মেরে বক্তব্য দিয়েছেন কয়েকজন প্রার্থী। দুই ঘণ্টার উত্তপ্ত বিতর্কে একে অপরকে প্রশ্নবাণেও জর্জরিত করেন তারা। তবে, যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলা বলছে, ‘অনুপস্থিত থাকলেও সম্ভাব্য প্রার্থী হিসেবে সবার চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্পই।’

বুধবার (২৭ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার রোনাল্ড রিগান ফাউন্ডেশনে আয়োজন করা হয় রিপাবলিকান প্রার্থীদের দ্বিতীয় দফার বিতর্ক।

দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর ও ট্রাম্পের সাবেক মিত্র নিকি হ্যালি, ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায় উদ্যোক্ত বিবেক রামাস্বামী ও ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিসসহ সাতজন প্রার্থী এতে অংশ নেন। তবে, প্রথম দফার মত এ দিনও ছিলেন না ট্রাম্প।

দুই ঘণ্টার বিতর্কে নানা বিষয় তুলে ধরেন সাতজন মনোনয়নপ্রত্যাশী। শুরুতে শান্ত থাকলেও অল্প সময় পরই বিতর্ক রূপ নেয় উত্তেজনায়। একে অপরকে প্রশ্নবাণে জর্জরিত করে প্রার্থীরা। ট্রাম্প না থাকায় তার তীব্র সমালোচনাও করেন তারা।

বির্তকে অংশ নেবেন না বলে আগেই ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তার বদলে মিশিগানে ধর্মঘটকারী শ্রমিকদের একটি সম্মেলনে যোগ দেন তিনি।

নিজের দেয়া বক্তব্যে ট্রাম্প বলেন, ‘বাইডেন প্রশাসনের কারণে চাকরি হারাবে সব শ্রমিক। প্রাপ্য সম্মান যাদের দেয়া হয় নি সেই সব মার্কিনিদের স্যালুট জানাতে চাই। আপনাদের ব্যবসায় শেষ করে তারা চায় ইলেকট্রিক বাহন।’

এ দিন, যখন বিতর্ক চলছিল, তখন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া শহরের রাস্তায় অবস্থান নেয় ট্রাম্পের হাজার হাজার সমর্থক। আগামী প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে রিপাবলিকান প্রার্থীদের মনোনয়ন পাওয়ার লড়াইয়ে দ্বিতীয় বিতর্কের দিন ট্রাম্পের প্রতি নিজেদের সমর্থন জানাতেই তাদের এই অবস্থান।

এ দিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমের দাবি, দ্বিতীয় দফার বিতর্কের পরও দলে জনপ্রিয়তায় সবার চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। সব বিতর্ক শেষে যিনিই জয়ী হবেন, তাকেই ২০২৪-এর নভেম্বের নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে পুনরায় প্রার্থী হতে চাওয়া বাইডেনের মুখোমুখি হতে হবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন