শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

রোজার আগেই গাজায় সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে ইসরায়েল: বাইডেন

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: রোজা আসার আগেই গাজায় ইসরায়েল সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আর এটি বাস্তবায়িত হতে পারে ৪০ দিনের সম্ভাব্য একটি যুদ্ধবিরতির আওতায়।

মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসির অনুষ্ঠান ‘লেট নাইট উইথ সেথ মায়ারসে’ জো বাইডেন এ কথা বলেন।

এদিকে রমজানের আগে গাজায় ৪০ দিনের একটি যুদ্ধবিরতি কার্যকর করার সম্ভাবনা রয়েছে। এই সময়ে হামাসের হাতে জিম্মি ও ইসরায়েলি কারাগারে বন্দী ফিলিস্তিনি বন্দীদের বিনিময় করা হতে পারে। নতুন প্রস্তাব অনুসারে, হামাসের হাতে আটক একজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১০ জন করে ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে।

হামাস জানিয়েছে, তারা প্রস্তাবিত নয়া যুদ্ধবিরতির খসড়া খতিয়ে দেখছে।

আলোচনার সঙ্গে জড়িত একটি সূত্র জানিয়েছে, এই ৪০ দিনে ইসরায়েল বা হামাসের তরফ থেকে কোনো ধরনে সামরিক কর্মকাণ্ড পরিচালনা করা হবে না। এই সময়ে হামাসের হাতে থাকা ১৯ বছরের কম ও ৫০ বছরের বেশি বয়সী এবং অসুস্থ ৪০ জিম্মিকে মুক্তি দেওয়া হবে। বিপরীতে ইসরায়েল মুক্তি দেবে ৪০০ ফিলিস্তিনিকে। একই সঙ্গে ইসরায়েল এই ৪০০ জনকে আর কখনোই গ্রেপ্তার করবে না এই মর্মে নিশ্চয়তা দেবে।

খসড়া প্রস্তাব অনুসারে, এই ৪০ দিনের মধ্যে গাজার হাসপাতাল ও বেকারিগুলোকে মেরামত করে পুনরায় চালু করা হবে। প্রতিদিন অঞ্চলটিতে ৫০০ ট্রাক করে ত্রাণ সামগ্রী প্রবেশ করবে এবং প্রতিটি বাস্তুহারা পরিবারকে এক বা একাধিক তাঁবু ও ক্যারাভান সরবরাহ করা হবে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন