বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

রোববার থেকে পুরো দেশে ৪৮ ঘণ্টার অবরোধ বিএনপির

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: দুই দিন আন্দোলনে বিরতি দিয়ে রোববার (নভেম্বর) থেকে ফের পুরো দেশে ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি। আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে ও নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে দেশব্যাপী এ অবরোধ ঘোষণা করেছে দলটি।

সম্প্রতি বিরোধী দলীযলের নেতা-কর্মীদের হত্যা, নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলা ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদে শুক্রবার (৩ নভেম্বর) ও শনিবার (৪ নভেম্বর) বিরতির পর নতুন করে অবরোধ কর্মসূচির ডাক দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ অক্টোবর) সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচির ঘোষণা দেন।

তিনি বলেন, ‘নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন দলের এক হাজারের বেশি বিরোধী দলীয় নেতা-কর্মীকে গ্রেফতার, তাদের বাড়িতে অভিযান ও দমন-পীড়নের প্রতিবাদে আগামী ৫ ও ৬ নভেম্বর পুরো দেশে অবরোধ পালন করা হবে।’

রিজভী বলেন, ‘সড়ক, রেল ও নৌপথে সর্বাত্মক অবরোধ পালন করা হবে।’

বৃহস্পতিবার (২ নভেম্বরর) দেশব্যাপী তিন দিনের অবরোধ শেষে নতুন এই আন্দোলনের ঘোষণা দেয়া হয়। তিন দিনের এই অবরোধে পুলিশের সাথে সংঘর্ষ ও যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুরসহ ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে।

নয়াপল্টনে দলের মহাসমাবেশে হামলার প্রতিবাদে গেল রোববার (২৯ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশব্যাপী হরতাল পালন করে দলটি।

গেল শনিবার (২৮ অক্টোবর) দুপুরে নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর আধ ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে সহিংস সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যার ফলে সমাবেশ মাঝপথে ভেস্তে যায়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন