রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

রোববার থেকে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলের চতুর্থ দফা অবরোধ

শনিবার, নভেম্বর ১১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনের পথ সুগম করতে আওয়ামী লীগ সরকারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে রোববার (১২ নভেম্বর) সকাল থেকে ৪৮ ঘণ্টার জন্য দেশব্যাপী সড়ক, রেল ও নৌপথ অবরোধ করবে বিএনপি ও সমমনা বিরোধী দলগুলো। রোববার (১২ নভেম্বর) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ছয়টা পর্যন্ত পুরো দেশে চতুর্থ বারের মত এ অবরোধ চলবে।

দুই দিনের জন্য বিরতি দিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও দীর্ঘ দিন ধরে বিএনপির সাথে যুগপৎ আন্দোলন করে আসা অন্যান্য বিরোধী দলগুলোও একই সাথে অবরোধ করবে।

শনিবার (১১ নভেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্মসূচি সফল করতে দেশবাসী ও বিএনপি সমর্থকদের স্বতঃস্ফূর্তভাবে পালনের আহ্বান জানান।

সংবাদপত্র বা গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ বহনকারী যানবাহন তিন দিনের এই অবরোধের আওতাবহির্ভূত থাকবে বলেও জানান তিনি।

এর আগে গেল ৫-৯ নভেম্বর পর্যন্ত দুই দফা দেশব্যাপী অবরোধ ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত তিন দিনের দেশব্যাপী অবরোধ এবং পরের কয়েক ধাপের বিভিন্ন কর্মসূচিতে ব্যাপক সংঘর্ষ, সহিংসতা ও বেশ কিছু যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলার প্রতিবাদে গেল ২৯ অক্টোবর দেশব্যাপী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করেন তারা।

বিএনপির পক্ষ থেকে বলা হয়, ‘গেল ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের সাথে সংঘর্ষে তাদের দলের ১১ জন নেতা-কর্মী নিহত ও প্রায় তিন হাজার ৯০৬ জন আহত হয়েছেন।’

এ সময় সংঘর্ষে একজন পুলিশ কনস্টেবল, একজন সাংবাদিক ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মী নিহত হন।

গেল ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর দেড় ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের কর্মী ও পুলিশের সাথে সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে সহিংস সংঘর্ষ ছড়িয়ে পড়ে, যার ফলে সমাবেশ মাঝপথে পণ্ড হয়ে যায়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন