শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩

প্রিন্ট করুন

কক্সবাজার: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।
প্রতিনিধি দলের কর্মকর্তাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান জানান, বুধবার (১২ জুলাই) সকাল ১১টার দিকে কক্সবাজারের উখিয়ায় নয় নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের গাড়িবহর। সেখানে পৌঁছেই প্রথমে তারা জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের রেজিস্ট্রেশন সেন্টার দেখেন। এরপর, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার চলমান কার্যক্রম পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গা কমিউনিটি নেতা, ইমাম, নারী শিশুদের সাথে মত বিনিময় করেন।

ক্যাম্প এলাকা পরিদর্শনের পর বিকালে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের এ প্রতিনিধি দলের।

প্রতিনিধি দলটি বুধবার (১২ জুলাই) ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এপিবিএনের সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফারুক আহমেদ বলেন, ‘প্রতিনিধি দলের সফরকে কেন্দ্র করে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় বিশেষ নিরাপত্তা নেয়া হয়েছে। সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন