বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

লস অ্যাঞ্জেলেসে গৃহহীনদের সংখ্যা বেড়েছে

শনিবার, জুলাই ১, ২০২৩

প্রিন্ট করুন

মার্কিন যুক্তরাষ্ট্র—দেশটির নাম শুনলেই আভিজাত্য আর সমৃদ্ধির কথো মনে আসে। তবে দেশটিতেও আছে হাজারো সংকট। তারমধ্যে গৃহহীন একটি বড় সমস্যা। সম্প্রতি দেশটির লস অ্যাঞ্জেলেসে এদের সংখ্যা রেকর্ড মাত্রায় বেড়ে গেছে।

সবশেষ তথ্য অনুযায়ী, সেখানে রাস্তায় বসবাস করছে এমন মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজারের বেশি। যদিও এই সংকট মোকাবিলায় চেষ্টা চালিয়ে যাচ্ছে লস অ্যাঞ্জেলেসের কর্তৃপক্ষ।

লস এঞ্জেলেস কাউন্টি হোমলেস সার্ভিসেস অথরিটির বার্ষিক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে জানুয়ারিতে পরিচালিত একটি সমীক্ষারভিত্তিতে। এর স্বেচ্ছাসেবকরা বেশ কয়েক রাত ধরে শহরের রাস্তায় ঘুরে গাড়িতে, ফুটপাতে ও গলিতে ঘুমিয়ে থাকা লোকদের গণনা করেছে।

তবে ওই জরিপের পর পরিস্থিতির কিছু অগ্রগতি হয়েছে। এই মাসের শুরুর দিকে লস অ্যাঞ্জেলেসের মেয়র কারেন বাস জানিয়েছেন, ডিসেম্বরে তিনি দায়িত্ব নেওয়ার পর ছয় মাসে অন্তত ১৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

দায়িত্ব নেওয়ার পরই তিনি নিরাপদ প্রোগ্রামের আওতায় পদক্ষেপ নেওয়া শুরু করেন নতুন মেয়র। শহরের অনেক হোটেল-মোটেলকে আপাতত বানানো হয়েছে আশ্রয়কেন্দ্র। তবে এসব স্থানের তুলনায় চাহিদা অনেক বেশি।

লস অ্যাঞ্জেলেসের বেশিরভাগ গৃহহীন মানুষ এই অঞ্চলের তুলনামূলকভাবে হালকা আবহাওয়ার কারণে আশ্রয়কেন্দ্র খোঁজার পরিবর্তে রাস্তায় বাস করে। দেশটির আরও কয়েকটি অঙ্গরাজ্যে গৃহহীনদের সংখ্যা বেড়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন