বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

শনিবার জ্যাকসন হাইটসে লোকসংগীত উৎসব

শুক্রবার, জুলাই ৭, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথম বারের মত হচ্ছে লোকসংগীত উৎসব। ‘ফিরে চল মাটির টানে’ এ স্লোগানকে সামনে রেখে শনিবার (৮ জুলাই) জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় হবে ‘লোকসংগীত উৎসব নিউইয়র্ক ২০২৩’। উৎসব দুপুর ১২টায় শুরু হবে ও চলবে রাত দশটা পর্যন্ত। বাউল শিল্পী পবন দাস ও বাউল কালা মিয়াসহ অন্য বাউল শিল্পীরা এতে অংশ নেবেন।

বেঙ্গলী ক্লাব ইউএসএ উৎসবটির আয়োজন করেছে। এ উপলক্ষে বুধবার (৫ জুলাই) জ্যাকসন হাইটসে সংবাদ সম্মেলন করেছে আয়োজকরা। এতে তারা জানিয়েছেন, প্রথম বারের মত এমন অনুষ্ঠানে প্রবাসীরা ফিরে যাবেন দেশের মাটিতে। ধামাইল, পদাবলী কীর্তন, পুঁথি পাঠ, কবি গান, যাত্রা পালা ও নৃত্যসহ লোকজ সংস্কৃতির উপাদান নিয়ে উৎসব সাজানো হয়েছে।

সংগঠক শিবলী সাদিকের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পবন দাস, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথিন্দ্র নাথ রায়, উৎসবের পৃষ্টপোষক আজকাল পত্রিকার সম্পাদক শাহনেওয়াজ, সংগঠনের আহ্বায়ক দীপক দাস, দীনেশ চন্দ্র মজুমদার ও শীতাংশু গুহ।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘বাংলা লোকসংগীতের সীমানা দেশের গন্ডি থেকে ছড়িয়ে পড়েছে পৃতিবীর এ প্রান্ত থেকে অপর প্রান্তে। বাংলাদেশের গ্রাম বাংলার মাটি ও মানুষের নাড়ির সাথে সম্পর্কের সংস্কৃতি দেশের বাইরে ছড়িয়ে দেয়ার প্রয়াস থেকেই এমন উৎসবের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের বাইরে জন্ম ও বেড়ে উঠা বাংলাদেশের নতুন প্রজন্মের কাছে দেশের মাটি মানুষের হাজার বছরের চর্চিত সংস্কৃতির সাথে পরিচয় ঘটবে- এমন উৎসবের মাধ্যমে।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন