বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

শিরোনাম

শিল্পী জারিন মাইশার একক সঙ্গীত সন্ধ্যা হয়ে গেল নিউইর্য়কে

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: জমকালো আয়োজনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত হয়ে গেল শিল্পী জারিন মাইশার একক সঙ্গীত সন্ধ্যা। উডসাইডের কুইন্স প্যালেস মিলনায়তনে রোববার (২৯ অক্টোবর) ‘সুরের খেয়ায় বর্ণালী সন্ধ্যা’ শীর্ষক এ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

সরজমিনে দেখা গেছে, মাইশার একক এ সঙ্গীত সন্ধ্যায় মিলনায়তন কানায় কানায় ভরে যায় দর্শকে। শিল্পীও সুরের ভুবনে মাতিয়ে রাখে দর্শকদের। আর দর্শকদের একে একে শোনান ‘ও আমার বাংলা মা তোর আকুল করা,’ ‘দুটি মন আজ নেই দুজনার,’ ফুলের কানে ভোমর এসে চুপি চুপি বলে যায়,’ ‘আমারও পরানো যাহা চায়, তুমি তাই তাই গো,’ আকাশের ঐ মিটি মিটি তারার সনে কইব কথা’ এর মত জনপ্রিয় ও স্মৃতি জাগানো গানগুলো।

অনুষ্ঠানের এক পর্যায়ে কুইন্স বোরো অফিসের পক্ষ থেকে জারিন মাইশার হাতে সম্মাননা তুলে দেয়া হয়।

জারিন মাইশার জন্ম যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। চার বছর বয়সে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস থেকে (বিপা) বাংলা ভাষা, গান ও নাচের প্রশিক্ষণ শুরু করেছিলেন। নাচ, গান ও বাংলা পড়া এবং লেখার বিষয়ে পাঁচ বছরের কোর্স করেছেন। ২০১১ সালে মাইশা বিপার শ্রেষ্ঠ ছাত্রী হিসেবে পুরস্কৃত হয়। বর্তমানে মাইশা বিপার নৃত্য প্রশিক্ষক। তার আছে নাট্যকার জামালউদ্দিন আহমেদের নির্দেশনায় নাটক করার অভিজ্ঞতা।

২০১৫ ও ২০১৭ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাচের অনুষ্ঠানে পারফর্ম করেছে সে। ২০১৭ সালে বিপার উদ্যোগে একক গানের অনুষ্ঠান ‘উত্তরাধিকার’ গান করেন। মাইশা শব্দ রিসাইটেশন ইনস্টিটিউট অ্যান্ড কালচারাল মিডিয়া ইনক থেকে আবৃত্তি প্রশিক্ষণ নেন ইভান চৌধুরীর কাছে। মাইশা দুই বছর নাচের গুরু মায়া মিশ্রর কাছ থেকে শাস্ত্রীয় কথক নৃত্য শিখেছেন এবং বর্তমানে ভার্চুয়াল কথক শিখছেন ঢাকার হাসান ইশতিয়াক ইমরানের কাছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন