রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

শি জিনপিংয়ের ৪০ বছর পূর্বের ছবি বয়ে বেড়াচ্ছেন জো বাইডেন

সোমবার, নভেম্বর ২০, ২০২৩

প্রিন্ট করুন
Untitled design (14)
Untitled design (14)

সান ফ্রান্সিসকো, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ইতিমধ্যিই তার প্রায় ৪০ বছর পূর্বের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেইট ব্রিজের রেলিং ধরে দাঁড়িয়ে আছেন তরুণ হাস্যোজ্জ্বল জিনপিং।

ঐতিহাসিক ছবিটি নিশ্চিতভাবেই যারা জিনপিংয়ের ভক্ত, তাদের ফোনে পাওয়া যাবে। তবে, মজার বিষয় হচ্ছে, ছবিটি শুধু সাধারণ জিনপিংভক্তদের ফোনে নয়, খোদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনেও ‘সঞ্চিত’ রয়েছে।

মূলত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কারণেই পুরনো ছবিটি ফের সামনে এসেছে। প্রায় ছয় বছর পর যুক্তরাষ্ট্র সফরে গেছেন শি জিনপিং। মঙ্গলবার (১৪ নভেম্বর) সান ফ্রান্সিসকোয় পৌঁছান তিনি।

পর দিন বুধবার (১৫ নভেম্বর) ‍জো বাইডেনের সাথে তার দ্বিপাক্ষিক বৈঠক হয়। মূলত বৈঠকের পরই আলোচিত ছবিটি ছড়িয়ে পড়তে থাকে।

আরো অনেকের মত ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে শেয়ার করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। তিনি জানিয়েছেন, চীনের প্রেসিডেন্টের সাথে বৈঠকের সময় তাকে তার পুরনো ছবিটি দেখিয়েছেন জো বাইডেন।

এক্সে শেয়ার করে ছবির ক্যাপশনে হুয়া চুনইং লিখেছেন, ‘বৈঠককালে প্রেসিডেন্ট বাইডেন তার ফোনে থাকা ছবিটির প্রতি জিনপিংয়ের দৃষ্টি আকর্ষণ করে জিজ্ঞেস করেন, ‘আপনি কি এই তরুণকে চেনেন?’ প্রশ্নের উত্তরে জিনপিং বলেন, ‘ওহ হ্যাঁ, এটা ৩৮ বছর আগের ছবি।’

চুনইংয়ের এ পোস্টটি শেয়ার করার পর এটির ১১ লাখের বেশি ভিউ হয়েছে ও সাড়ে সাত হাজার লাইক পড়েছে। এমনকি এই পোস্টে নেটিজেনরা তাদের প্রতিক্রিয়া জানাতে নানা মন্তব্য করেন।

একজন বলেন, ‘এই ছবিকে কেন্দ্র করেই চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নতি হবে।’

আরেকজন বলেন, ’এটা সত্যিই খুব চমৎকার। এখন এই দুই শক্তিশালী নেতার পারস্পরিক সমঝোতার জন্য এখন শুধু সময়ের ব্যাপার।’

ওই বৈঠকের পর বাইডেন ও জিনপিং গুরুত্বপূর্ণ অনেকগুলো ব্যাপারে একমত হয়েছেন। বিশ্ব দুই নেতার এ বৈঠককে ইতিবাচক হিসেবে দেখছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন