বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

শীতে ত্বকের যত্নে এখন থেকেই খাবেন যে বিশেষ পানীয়?

শনিবার, নভেম্বর ১১, ২০২৩

প্রিন্ট করুন

লাইফস্টাইল প্রতিবেদক: আসছে শীত। সেই সাথে বিদায় নিতে আরম্ভ করেছে গরম আবহাওয়া। এই পরিবর্তীত পরিবেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। কিন্তু, আপনি কি জানেন, রুক্ষ ত্বকের যত্নে এখন থেকেই নিয়মিত আপনাকে খেতে হবে কিছু বিশেষ পানীয়।

শীত মৌসুমে এসব পানীয় যেমন দেহের পানিশূন্যতা দূর করে, তেমনি যত্ন নেয় ত্বকেরও। এই পানীয় ত্বকের জেল্লা বাড়িয়ে দেহে বাড়তি পুষ্টি জোগায়। যদি ঠাণ্ডা আবহাওয়ায় আপনার সর্দি-কাশি কিংবা ব্রণ বা একনির সমস্যায় ভোগার প্রবণতা থাকে, তবে এসব পানীয় অবশ্যই ডায়েটে আজকে থেকেই রাখতে শুরু করুন।

নানা প্রসাধনীর ঝামেলায় না গিয়ে নিয়মিত এসব পানীয় খেলেই এক মাসের মধ্যে ত্বকের ব্যবধানটা অনুভব করতে পারবেন।

শীতে ত্বকের যত্নে এক নম্বর তালিকায় রাখা যায় আপেলের জুস। আপেলে ভিটামিন এ, বি, সি পটাশিয়ামের মত স্বাস্থ্যকর উপাদান থাকায় ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী; তালিকায় দ্বিতীয় সারিতে রাখা যায় শসার রস। শসায় প্রচুর পরিমাণে পানি রয়েছে। তাই, দেহ আর্দ্র রাখতে শসার মত বিকল্প কোন শরবত পাওয়া বেশ কঠিন; সকালের হালকা নাশতার পরই খেতে পারেন ঈষদুষ্ণ পানিতে লেবু ও মধু মেশানো এক গ্লাস শরবত। ওজন আর মেদ ঝরানোর পাশাপাশি এই পানীয় ত্বকের সুরক্ষাও নিশ্চিত করে; বিট আর গাজরের মত রঙিন সবজি থেকে তৈরি পানীয় প্রতিদিন শীতের ডায়েটে রাখুন। এই দুই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা দেহের বিভিন্ন সমস্যা দূর করা ছাড়াও ত্বকের জেল্লা ফেরায়।

তা ছাড়া, শীতে এসব পানীয় নিয়মিত খেলে ত্বকের জেল্লা বাড়ার পাশাপাশি বলিরেখা, মেছতা, অকাল বার্ধক্যের মত সমস্যা এড়ানো অনেক সহজ হয়ে যায়। তাই, শীত মৌসুমে ত্বকের যত্নে এসব পানীয় নিয়মিত পান করুন।

সূত্র: এনডিটিভি

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন