বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

শুক্রবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: এবারের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে শুক্রবার (২৮ জুলাই)। শুক্রবার (২৮ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল তুলে দেবেন শিক্ষা মন্ত্রী দীপুমনি। পরে, প্রধানমন্ত্রী অনলাইনে এ ফলাফল প্রকাশের ঘোষণা দেবেন।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, ‘শুক্রবার (২৮ জুলাই) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষার্থীরা সকাল সাড়ে দশটার মধ্যে অনলাইনে পরীক্ষার ফলাফল পেয়ে যাবে। ঘরে বসেই রেজাল্ট ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে পেয়ে যাবে তারা।’

শিক্ষা মন্ত্রী শুক্রবার (২৮ জুলাই) সকাল ১১টার সময় সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

এ দিকে, গেল সোমবার (২৪ জুলাই) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৮ জুলাই সকাল সাড়ে দশটায় স্ব স্ব প্রতিষ্ঠান থেকে ও অনলাইনে একযোগে প্রকাশিত হবে।

নিছের যে কোন পদ্ধতিতে স্ব স্ব প্রতিষ্ঠানের Result sheet download  করা যাবে।
ঢাকা শিক্ষা বোর্ডের www.dhakaeducationboard.gov.bd-Result কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EINN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক করা যাবে।
www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিষ্ট্রেশন করে রোল ও রেজিষ্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download করা যাবে।

এছাড়া, পরীক্ষার ফল প্রকাশের পর SMS এর মাধ্যমে এসব উপায়ে ফল সংগ্রহ করা যাবে।

SSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ- SSC Dha 123456  2023 send to 16222 সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে Result কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EINN এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হয়েছে।

বলে রাখা ভাল, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা গেল ৩০ এপ্রিল শুরু হয়। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা দশ লাখ ২১ হাজার ১৯৭ এবং দশ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।  এ বছর মোট ১১টি শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র তিন হাজার ৮১০টি ও মোট শিক্ষা প্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে কেন্দ্র দুই হাজার ২৪৪ টি, শিক্ষা প্রতিষ্ঠান ১৭ হাজার ৭৮৬টি। মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র ৭১৬টি ও শিক্ষা প্রতিষ্ঠান নয় হাজার ৮৫টি। কারিগরি শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র ৮৫০টি ও মোট শিক্ষা প্রতিষ্ঠান দুই হাজার ৯২৭টি। এবার মোট শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি ও কেন্দ্র বেড়েছে ২০টি। এ বছর পূর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন