শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

শুধু পাকাই নয় কাঁচা কাঁঠালও খাওয়া যায়!

শুক্রবার, জুলাই ৮, ২০২২

প্রিন্ট করুন

লাইফস্টাইল রিপোর্ট: জাতীয় ফল কাঁঠাল। চলছে এর মৌসুম। কাঁঠাল খেতে কম-বেশি আমরা সবাই পছন্দ করি। কাঁঠাল পুষ্টিগুণে পরিপূর্ণ। বাজারে এখন পাকা কাঁঠালের সাথে সাথে পাওয়া যাচ্ছে কাঁচা কাঁঠালও। অনেকে জানেনই না যে, শুধু পাকাই নয় কাঁচা কাঁঠালও খাওয়া যায়। কাঁচা কাঁঠালের তৈরি পদ খেতেও দারুণ সুস্বাদু।

শুধু তাই নয়, গরম ভাতের সাথে কাঁচা কাঁঠালের তরকারি যেন মাছ-মাংসের চেয়েও বেশি স্বাদের। তবে বাধ সাধে রান্না, রেসিপি ভাল না হলে খেতেও স্বাদ হবে না। তাই কাঁচা কাঁঠাল রান্নার রেসিপি জানা থাকা প্রয়োজন। কাঁচা কাঁঠাল রান্নার সঠিক ও সহজ রেসিপিটি তাহলে জেনে নেয়া যাক।

উপকরণ: কাঁচা কাঁঠাল একটি, চিংড়ি আধা কাপ, লবণ পরিমাণমত, হলুদ গুঁড়া স্বাদমত, সরিষার তেল পরিমাণমত, দারুচিনি পরিমাণমত, লবঙ্গ চারটি, এলাচ চারটি, তেজপাতা একটি, পেঁয়াজ বাটা এক চা চামচ, টমেটো বাটা এক চা চামচ, আদা-রসুন বাটা এক চা চামচ, মরিচ বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া পরিমাণমত।

প্রণালী: মাঝারি সাইজের একটি কাঁচা কাঁঠাল কেটে নিন। এরপর ধুয়ে লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমত লবণ দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সিদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে ১৫ মিনিটের মত ঢেকে রাখুন। চুলার আঁচ খুব বেশি রাখবেন না। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন। নামানোর আগে গরম মশলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন