সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দা প্রকাশ

বৃহস্পতিবার, নভেম্বর ৯, ২০২৩

প্রিন্ট করুন

মজুরি বৃদ্ধির দাবিতে দেশে চলমান পোশাক শ্রমিকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি শ্রমিক নিহতের ঘটনায় নিন্দা প্রকাশ করেছে দেশটি। শ্রমিকদের স্বাধীনতা নিশ্চিতে সরকারের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (৮ নভেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নূন্যতম মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর সহিংসতা কাণ্ড এবং একই সঙ্গে বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কর্মকাণ্ডকে অপরাধীর কাটগড়ায় দাড় করানোর ঘটনায় নিন্দা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে ২৬ বছর বয়সী পোষাক শ্রমিক ও সম্মিলিত গার্মেন্টস শ্রমিকক ফেডারেশনের সদস্য রাসেল হাওলাদার পুলিশের গুলিতে নিহত হন। এই ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করেছি। সেই সঙ্গে ঢাকার মধ্যে একটি কারখানায় বিক্ষোভকারীদের আগুনের ঘটনায় ইমরান হোসেন (৩২) এর নিহতের ঘটনায় আমরা শোক প্রকাশ করেছি। আমরা ওই সকল শ্রমিকের পরিবার এবং সকল শ্রমিকগোষ্ঠীর প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি।

বিবৃতিতে মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, শ্রমিকদের এবং ট্রেড ইউনিয়নের চলমান বিক্ষোভ কর্মসূচি সম্পর্কে আমরা অবগত আছি। আমরা বাংলাদেশ সরকারকে শ্রমিকদের ন্যায্য অধিকার রক্ষার আহবান জানাই এবং শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়েরের বিরুদ্ধে সঠিক তদন্ত করার আহবান জানাই।

ম্যাথিউ মিলার আরো বলেন, সে সকল মালিকপক্ষ সঙ্গত কারণে শ্রমিকদের মজুরি বৃদ্ধির অনুমতি দিয়েছে আমরা তাদের সাধুবাদ জানাই। শ্রমিক ও তাদের পরিবাররা যাতে অর্থনৈতিক চাপের এই সময় মোকাবিলা করতে পারে সেজন্য যুক্তরাষ্ট্র ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে মজুরি বৃদ্ধির বিষয়টি ফয়সালা করার আহবান জানাচ্ছে।

শ্রমিকরা যাতে স্বাধীনভাবে ইউনিয়ন করতে পারে এবং ভয় ছাড়া যেন তাদের দাবি-দাওয়া নিয়ে কথা বলতে পারে সরকারকে সেই পরিবেশ থাকার নিশ্চয়তা দিতে হবে। বাংলাদেশ এবং বিশ্বজুড়ে শ্রমিকদের অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্র অঙ্গিকারবদ্ধ।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন