শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

সহজে ইংরেজি শেখার সাত পদ্ধতি

মঙ্গলবার, মে ২৮, ২০২৪

প্রিন্ট করুন

লাইফস্টাইল প্রতিবেদক: বিদেশি ভাষা ইংরেজিকে ভয় নয়, বরং খুব সহজ উপায়েই আয়ত্ত করা যায়। একটু বুদ্ধি খাটিয়ে নিলেই কঠিন ইংরেজি গ্রামার শেখার ধকল থেকে নিজেকে বাঁচিয়ে দ্রুত অনর্গল ইংরেজিতে কথা বলতে পারবেন। চিন্তা করছেন কীভাবে?

একটু কৌশল অবলম্বন করলেই ইংরেজি ভাষা শেখার যাত্রাটা আপনার হতে পারে আনন্দদায়ক। শিশু থেকে যে কোন বয়সিরাই সহজ কৌশল মেনে চলে দুই মাসের মধ্যেই ইংরেজি বোঝা ও কথা বলার দক্ষতা আয়ত্ত করে ফেলবেন। তাই আসুন, জেনে নিই সহজ সে পদ্ধতিগুলো-

ইংরেজি শেখার জন্য প্রথমেই যে সহজ উপায় মেনে নিতে পারেন, তা হল নিয়মিত ইংরেজি গান শোনার অভ্যাস করুন। প্রথমে গানের লিরিক বা লেখাগুলো ভাল করে দেখে নিন। তারপর গান শুনুন আর গান। এতে ইংরেজি লিসেনিং, স্পিকিং স্কিল আপনার দারুণ উন্নত হবে।

দেখার জন্য এমন ইংরেজি চলচ্চিত্র বেছে নিন, যেখানে ভিডিওর নিচে ইংরেজি সাবটাইটেল দেয়া থাকবে। এতে করে ইংরেজিতে কী বলছে, তা আপনি না বুঝলেও সাবটাইটেল দেখে ঠিকই বুঝে যাবেন।

নিয়মিত ইংরেজি সংবাদ শুনুন। বাংলা বলার পাশাপাশি মাঝে একটু একটু করে কিছু ইংরেজি বাক্যও বলুন।

কোন পরিস্থিতিতে ইংরেজিতে কী বলতে হয়, তার একটি তালিকা তৈরি করুন। ইংরেজি আলাপচারিতার বাক্যগুলো মুখস্থ রাখুন। এটি আপনার অনর্গল ইংরেজি বলতে সাহায্য করবে।

বাংলায় যেভাবে কথা বলেন, একই পরিস্থিতিতে ইংরেজিতে কী বলতেন, সব সময় তা মনে মনে ভাবুন আর উত্তর রেডি রাখুন।

প্রাপ্তবয়স্ক হলে ফেসুবক, মেসেঞ্জারে বাংলায় কথা বলার অভ্যাস বাদ দিয়ে দিন। শিশু বা স্কুল পড়ুয়া হলে বন্ধুদের সাথে ইংরেজিতে দশ মিনিট কথা বলার খেলা চালু করতে পারেন বাড়িতে। জিতলে রাখুন পুরস্কারের ব্যবস্থাও।

প্রতিদিন নিয়ম করে দশটি নয়া ইংরেজি শব্দ শিখুন। বাড়িয়ে তুলুন ইংরেজিতে বই পড়ার অভ্যাস।

ব্যাস, নিয়মিত এ সাত পদ্ধতি মেনে চললেই দুই মাসে আপনার মধ্যে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। আপনি যেমন অন্যের বলা ইংরেজি ভাষা বুঝতে পারবেন, তেমনি নিজেও বলতে পারবেন ইংরেজি ভাষায় নিজের ভাল লাগা আর অনুভূতির কথা।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন