মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

সহজ দুইটি ব্যায়ামে ফিটনেস ধরে রাখুন

রবিবার, জুন ৩০, ২০২৪

প্রিন্ট করুন

লাইফস্টাইল প্রতিবেদক: ব্যস্ততায় নিজের দিকে খেয়াল করার সুযোগ একেবারেই না পেলে নিয়মিত দুইটি সহজ ব্যায়াম অনুশীলন করুন। কারণ, ফিট থাকার উপায় লুকিয়ে রয়েছে এ দুইটি ব্যায়ামেই। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, ‘প্রতিদিন দুইটি সহজ ব্যায়াম আপনাকে এনে দিতে পারে সতেজ ও ফুরফুরে অনুভূতি।

স্বল্প সময়ের মধ্যে নিজের খেয়াল রাখতে দৈনন্দিন সুষম খাদ্য গ্রহণের পাশাপাশি করতে হবে নিয়মিত ব্যায়ামের অনুশীলন। খুব দ্রুত ফিটনেস ফিরিয়ে আনতে ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন ‘ভুজঙ্গাসন ও নৌকাসন নিয়মিত অনুশীলন করার।’

ভুজঙ্গাসন ও নৌকাসন অনুশীলনের পদ্ধতি-

ভুজঙ্গাসন: ভুজঙ্গাসন অনুশীলন করতে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এ আসন অনুশীলনের সময় আপনাকে দেখতে লাগবে সাপের মত। এ ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে আসুন। পেটের মেদ ঝরাতে প্রতিদিন অন্ততপক্ষে ৩-৪ বার এ আসনটি করতে পারেন।

নৌকাসন: শরীরের অতিরিক্ত ওজন কমাতে নৌকাসনও বেশ কার্যকরী। এ আসন করার জন্য প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের ওপরের অংশ ও পা একইসাথে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একইদিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মত অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে পূর্বের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ২-৩ বার এ যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজন থাকবে নিয়ন্ত্রণে।

প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে এ আসনগুলো অনুশীলনের অভ্যাস গড়ে তুলুন। এ ক্ষেত্রে খেয়াল রাখবেন, প্রতিটি আসন করার পরই দুই মিনিটে জন্য শোবাসন করে পরের আসনের অনুশীলন করবেন। এতে আপনার শরীরে কোন প্রকার চাপ পড়বে না। সেইসাথে কার্যকরী হবে ওজন নিয়ন্ত্রণেও।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন