রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

সিম কার্ড বাইন্ডিং ফিচার আনল ইমো

বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: নির্ভরযোগ্য অনলাইন সিকিউরিটি ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো। এই প্রচেষ্টার অংশ হিসেবে, নতুন সব ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি  ইমো এনেছে ‘সিম কার্ড বাইন্ডিং ফিচার’। এই ফিচারটি আসায় চাইলেই এখন আর কেউ ইমো একাউন্ট হ্যাক করতে পারবেন না।

সিম কার্ড বাইন্ডিং ফিচারটি ব্যবহার করতে নতুন ইমো ব্যবহারকারীরা নিজস্ব সিমকার্ড নাম্বার দিয়ে একাউন্ট খুলবেন । এরপর ইমো একাউন্টে গিয়ে সিম কার্ড বাইন্ডিং ফিচারটি চালু করতে হবে। আর এরমধ্যেই যারা ইমো ব্যবহার করছেন, তারা সিকিউরিটি অপশনে গিয়ে ফিচারটি চালু করতে পারবেন। ফিচারটি চালু করলেই ওই নির্দষ্ট সিমকার্ড নাম্বার ছাড়া অন্য কোন নাম্বার দিয়ে অন্য কেউ একাউন্টে ঢুকতে পারবেন না। এমনকি ওটিপি শেয়ার করে হ্যাক করাও এখন অসম্ভব হয়ে পড়বে। সাধারণত, হ্যাকাররা ইউজার একাউন্টের পাসওয়ার্ড এবং ওটিপি দিয়ে ব্যবহারকারীর ক্ষতি করার চেষ্টা করে। এই ফিচারের মধ্য দিয়ে অন্য যে কোন ডিভাইস থেকে তাদের অন্য একাউন্টে লগইন করার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী এই ফিচার এনাবল বা ডিজ্যাবল করে রাখারও সুযোগ পাবেন।

শুধু সিম কার্ড বাইন্ডিং ফিচারই না, সামনে আরো বেশকিছু চমকপ্রদ ফিচার আনবে ইমো। শিগগিরই চালু হওয়ার অপেক্ষায় আছে ‘পাসকিস ফিচার।’

সাইবার নিরাপত্তার জোরদারের অংশ হিসেবে ইমো ব্যবহারকারীদের দুই স্তরের ভেরিফিকেশন ব্যবহারের ক্রমাগত উৎসাহিত করে যাচ্ছে। এছাড়াও, ব্যবহারকারীরা যেন অপরিচিত ব্যক্তিদের সাথে ওটিপি (ওয়ান টাইপ পাসওয়ার্ড) শেয়ার না করেন, এ নিয়েও ইমোর পক্ষ থেকে ব্যবহারকারীদের ধারাবাহিকভাবে সচেতন করা হচ্ছে। বিশেষ করে, অন্য কোন ডিভাইস থেকে লগইন করার ক্ষেত্রে দুই স্তরের ভেরিফিকেশন প্রক্রিয়া আরেকটি অতিরিক্ত নিরাপত্তার স্তরের মধ্য দিয়ে ব্যবহারকারীর একাউন্টকে আরো বেশি নিরাপদ রাখতে সহায়তা করে। পাশাপাশি, এই নিরাপত্তাকে আরো বেশি জোরদার করতে তাদের ওটিপি ব্যক্তিগত রাখতে বলা হয়। অপরিচিত কারো সাথে ওটিপি শেয়ার করাকে প্রোফাইল হ্যাক হওয়ার পেছনে প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করা হয়। তাই, কারো সাথে কখনই নিজের ওটিপি শেয়ার করা যাবে না। ইমো একাউন্ট নিরাপদ ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে ডিভাইস ম্যানেজমেন্ট ও মাল্টি-ডিভাইস ম্যানেজমেন্ট ফিচার চালু করতে হবে। এতে করে কোন কোন ডিভাইসে একাউন্টটি ব্যবহৃত হচ্ছে তা বুঝতে পারবেন ব্যবহারকারী ও সে অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন আনার সুযোগ পাবেন, যা ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যে নিজের নিয়ন্ত্রণে একাউন্ট ব্যবহারে ভূমিকা রাখবে।

এ ব্যাপারে ইমো মেসেঞ্জারের বিজনেস ডিরেক্টর মেহরান কবির বলেন, ‘ডিজিটাল স্পেসে সবারই নিরাপদ ও সুরক্ষিত থাকার অধিকার রয়েছে। সাইবার নিরাপত্তা সচেতনতা মাসে আমাদের অংশীদার ও পছন্দের ব্যক্তিদের সাইবার পৃথিবীর ঝুঁকি ও কীভাবে অনলাইনে নিরাপদ থাকা যাবে; তা জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীর জন্য সর্বাধুনিক নিরাপত্তা ফিচার নিশ্চিতে নিরলস কাজ করছে ইমো। আমরা সাইবার নিরাপত্তার ব্যাপারটি বিবেচনা করে আগামীতে আরো বেশি উদ্ভাবনী ফিচার আনতে আমাদের উদ্যোগ অব্যাহত রাখব।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন