রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

সুইডিশ ভাষায় এক লাখ কোরআন ছাপাবে কুয়েত

বুধবার, জুলাই ১২, ২০২৩

প্রিন্ট করুন

কুয়েত সরকার স্ক্যান্ডিনেভিয়ান দেশে বিতরণের জন্য সুইডিশ ভাষায় কুরআনের এক লাখ কপি প্রকাশ করার পরিকল্পনা ঘোষণা করেছে। গত মাসে ঈদুল আজহার দিনে স্টকহোমে উসকানিমূলকভাবে কোরআন পোড়ানোর ঘটনার প্রতিক্রিয়ার অংশ হিসেবে এই ঘোষণা এলো।

গেল সোমবার সাপ্তাহিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ আহমেদ নওয়াফ আল-আহমাদ আল-সাবাহর উত্থাপিত উদ্যোগের বিষয়ে মন্ত্রিপরিষদ এই সিদ্ধান্ত নেয়। তিনি কোরআনের কপি মুদ্রণ ও প্রকাশের জন্য পাবলিক অথরিটি ফর পাবলিক কেয়ার কর্তৃপক্ষকে দায়িত্ব দেন।

কুয়েতি নিউজ এজেন্সির (কেইউএনএ) দেওয়া তথ্য অনুযায়ী, এই পদক্ষেপ ইসলাম ধর্মের প্রতি সহনশীলতা নিশ্চিত করা এবং সব মানুষের মধ্যে ইসলামি মূল্যবোধ ও সহাবস্থানের প্রসারের কাঠামোর মধ্য দিয়ে এলো।

অনুবাদ করা কুরআনের প্রকাশনা শিগগিরই শেষ হবে বলে আশা করা হচ্ছে, যা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে সুইডেনের মসজিদ, লাইব্রেরি, স্কুল এবং অন্যান্য প্রতিষ্ঠানে বিতরণ করা হবে। অনুবাদের কাজটি করেছিলেন প্রয়াত নাট বার্নস্টর্ম, যিনি ছিলেন একজন বিখ্যাত সুইডিশ অনুবাদক। তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন

অনেক মুসলিম-সংখ্যাগরিষ্ঠ এবং আরব রাষ্ট্রের মধ্যে কুয়েত একটি, যেটি কোরআন পোড়ানোর ঘটনার নিন্দা জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছিল। এই গুরুতর উসকানিমূলক পদক্ষেপ সারা বিশ্বের মুসলমানদের বিক্ষুব্ধ করেছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন