বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

সুন্দর বিশ্ব গঠনে সব বয়সী মানুষকেই প্রয়োজন : জাতিসংঘ মহাসচিব

শুক্রবার, আগস্ট ১২, ২০২২

প্রিন্ট করুন


চলমান নিউইয়র্ক ডেস্ক : 
সবার জন্য সুন্দর বিশ্ব গঠনে তরুণ ও প্রবীণ, সব বয়সী মানুষকেই আমাদের প্রয়োজন। শুক্রবার আন্তর্জাতিক যুবদিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক বাণীতে এমন মন্তব্য করেছেন। এই বছরের আন্তর্জাতিক যুবদিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘আন্তঃপ্রজন্ম সংহতি: সব বয়সীদের জন্য উপযুক্ত বিশ্ব গঠন’।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস দিবসটি উপলক্ষ্যে এক বাণীতে বলেন, প্রায়শ বয়সজনিত বৈষম্য, পক্ষপাত ও বৈষম্য এই জরুরি সহযোগিতাকে বাধাগ্রস্ত করে। যখন তরুণদের নিজেদের জীবনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে চুপ করিয়ে দেওয়া হয় অথবা যখন প্রবীণদের কথা উপেক্ষা করা হয়, তখন আমরা সবাই হেরে যাই। তিনি বলেন, সংহতি ও সহযোগিতা এখন আগের যেকোনো সময়ের চেয়ে জরুরি। কারণ আমাদের বিশ্ব এখন অনেক দিক থেকে চ্যালেঞ্জের মুখে রয়েছে, যা আমাদের সামগ্রিক ভবিষ্যৎকে হুমকিতে ফেলেছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, কোভিড-১৯ থেকে জলবায়ু পরিবর্তন, সংঘাত, দারিদ্র্য, অসমতা ও বৈষম্য মোকাবিলা করে টেকসই উন্নয়ন অভীষ্ট্য অর্জনে এবং আমাদের কাঙ্ক্ষিত আরও সুন্দর ও শান্তিপূর্ণ ভবিষ্যৎ বিনির্মাণে আমাদের সবাইকেই এগিয়ে আসতে হবে। শিক্ষা ও দক্ষতা উন্নয়নে, আগামী মাসে অনুষ্ঠেয় ট্রান্সফরমিং এডুকেশন সামিটসহ, ব্যাপক বিনিয়োগের মাধ্যমে আমাদের তরুণ প্রজন্মকে সমর্থন করতে হবে।

তরুণদের নাগরিক ও রাজনৈতিক জীবনে অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের জেন্ডারসমতা ও তরুণদের জন্য সুযোগ বৃদ্ধিতেও কাজ করতে হবে। কেবল তরুণদের কথা শুনলেই হবে না। তাদেরকে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সিদ্ধান্তগ্রহণ ব্যবস্থায় অন্তর্ভূক্ত করতে হবে। জাতিসংঘে নতুন একটি ইয়থ অফিস স্থাপনে আমাদের প্রস্তাবনার মূল বিষয় এগুলোই। প্রবীণ প্রজন্মের জন্য আমাদের সামাজিক সুরক্ষা ও প্রতিদান নিশ্চিত করতে হবে এবং দশকের পর দশক ধরে তারা জীবন থেকে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তা অন্যদের জানানোর সুযোগ দিতে হবে। আজ গুরুত্বপূর্ণ এই দিবসে, আসুন আমরা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে হাতে হাত রেখে বাঁধা অতিক্রম করি এবং সবার জন্য আরও বেশি পক্ষপাতহীন, ন্যায্য ও অন্তর্ভূক্তিমূলক বিশ্ব গঠনে এক হয়ে কাজ করি।

এফআইটি/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন