বুধবার, ২৪ জুলাই ২০২৪

শিরোনাম

সোমবার আদালতে উপস্থিত হতে পারেন ট্রাম্প

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার (২ অক্টোবর) নিউইয়র্কের একটি আদালতে দেওয়ানি জালিয়াতির মামলার শুনানিতে উপস্থিত হতে পারেন। ট্রাম্প, তার দুই প্রাপ্তবয়স্ক ছেলে ও ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে তাদের সম্পত্তির মূল্য ভুলভাবে দুই বিলিয়ন মার্কিন ডলার বাড়ানোর অভিযোগ রয়েছে। গেল সপ্তাহে নিউ ইয়র্কের একজন বিচারক ট্রাম্পকে ব্যবসায়িক জালিয়াতির জন্য দায়ী বলে রায় দেন।

ট্রাম্পের আইনি দল মামলাটি বিলম্বের চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

গেল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিচারক আর্থার এনগোরন রায় দেন, ট্রাম্প তার সম্পদের শত শত মিলিয়ন ডলার ভুলভাবে উপস্থাপন করেছেন।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস এখন ২৫০ মিলিয়ন ডলার জরিমানা ও ট্রাম্পকে তার নিজ রাজ্যে ব্যবসায় করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছেন।

ট্রাম্প রোববার (১ অক্টোবর) বলেছিলেন, তিনি সোমবার (২ অক্টোবর) সকালে বিচারের শুরুতে উপস্থিত থাকার পরিকল্পনা করেছেন।’ ট্রুথ সোশ্যাল প্ল্যাটফরমে তিনি লিখেছেন, ‘আমি আমার নাম ও খ্যাতির জন্য লড়তে আগামীকাল সকালে আদালতে যাচ্ছি।’

এই পুরো ঘটনাটি একটি জালিয়াতি!!!’

এ মামলাটি একটি বেঞ্চ ট্রায়াল, যার অর্থ কোন জুরি নয়, বিচারক এনগোরন এতে সিদ্ধান্ত দেবেন। তিনি বলেছেন, ‘মামলার শুনানি হতে তিন মাস লাগতে পারে।’

অন্য দিকে, ট্রাম্প ও মামলার অন্য আসামিরা যুক্তি দিয়েছেন, তারা কখনোই জালিয়াতি করেননি।

সাবেক এ প্রেসিডেন্ট ইতিমধ্যে বিচারককে আক্রমণ করেছেন।

রাজনৈতিক ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাকে শিকার বানানোর জন্য তিনি বিচারককে অভিযুক্ত করেছেন।

দেওয়ানি জালিয়াতির এ মামলাটি টাম্প্রের মুখোমুখি হওয়া বেশ কয়েকটি আইনি লড়াইয়ের মধ্যে একটি, যার মধ্যে নির্বাচনী হস্তক্ষেপ ও গোপন নথিসংক্রান্ত ফৌজদারি অভিযোগ রয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন