শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

স্বাধীনতা বিরোধীদের নামে কোন প্রতিষ্ঠানের নাম থাকতে পারে না

বুধবার, অক্টোবর ৬, ২০২১

প্রিন্ট করুন
mojammel 2 1
mojammel 2 1

নীলফামারী: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‌‘স্বাধীন বাংলাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে কোন প্রতিষ্ঠান থাকা জাতির জন্য কলঙ্কজনক। স্বাধীনতা বিরোধীদের নামে কোন প্রতিষ্ঠানের নাম থাকতে পারে না। এ ধরনের প্রতিষ্ঠানের নাম বদলে ফেলতে হবে।’

বুধবার (৫ অক্টোবর) নীলফামারী সদর উপজেলা হতে নীলফামারীর সদর ও সৈয়দপুর উপজেলার নব নির্মিত   মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে মুক্তিযোদ্ধা সমাবেশে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আরো বলেন,  ‘শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের যথাযথ মর্যাদা এবং সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস নির্মাণ কাজ চলছে।  বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এ জন্য ইতিমধ্যে বিভিন্ন বিশেষায়িত হাসপাতাল এবং জেলা-উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। গত ৭ বছরে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা তিন হাজার টাকা হতে ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে।’

সারা দেশে সব বধ্যভূমি সংরক্ষণ এবং সব বীর মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে করার কাজও চলছে বলে তিনি জানান।

মন্ত্রী এ সময় বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে আহ্বান জানান।

নীলফামারীর জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে নীলফামারী- দুই আসনের সাংসদ আসাদুজ্জামান নূর, সংরক্ষিত আসনের সাংসদ রাবেয়া আলীম, নীলফামারী জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীনসহ উপজেলার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন। এছাড়া ভার্চুয়ালভাবে সৈয়দপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী দিনাজপুর জেলার  খানসামা উপজেলা হতে খানসামা ও নবাবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় প্রতিটি প্রায় দুই কোটি ২০ লাখ টাকা ব্যয়ে এসব কমপ্লেক্স নির্মাণ করা হয়।

চলমান নিউইয়র্ক/মোহাম্মদ আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন