বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

স্বাধীন ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের তিন দেশ

বুধবার, মে ২২, ২০২৪

প্রিন্ট করুন
নিউইয়র্কে
নিউইয়র্কে ফিলিস্তিনিপন্থীদের বিক্ষোভে জনসমুদ্র

সিএন প্রতিবেদন: ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের তিন দেশ। আগামী ২৮ মে থেকে তাদের এ সিদ্ধান্ত কার্যকর হবে। দেশ তিনটি হলো- স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

বুধবার (২২ মে) নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন।

ফিলিস্তিনিকে স্বাধীনতার স্বীকৃতি দেওয়ার ঘোষণার পর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দখলদার ইসরায়েল। তারা এ তিন দেশের রাষ্ট্রদূতদের তাৎক্ষণিক তলব করেছে।

ইউরোপের বেশ কয়েকটি দেশ গত কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কথা বলে আসছিল। তাদের মতে, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর জন্য দ্বিরাষ্ট্র নীতি কার্যকর করতে হবে। অর্থাৎ দখলদার ইসরায়েলের পাশে আলাদা স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র থাকবে।

নরওয়ের প্রধানমন্ত্রী বলেছেন, “মধ্যপ্রাচ্যে কোনো শান্তি আসবে না যদি ফিলিস্তিনকে স্বীকৃতি না দেওয়া হয়।”

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার প্রতিক্রিয়ায় আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, “ফিলিস্তিন এবং আয়ারল্যান্ডের জন্য একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ দিন আজ।”

অপরদিকে স্পেনের প্রধানমন্ত্রী সান্তেজ তাদের সংসদে বলেন, “ফিলিস্তিনকে স্পেনের স্বীকৃতি দেওয়ার কারণ শান্তি, ন্যায় বিচার ও সমন্বয়।”

তিনি আরও বলেন, “স্পেন ইউরোপের অন্যান্য দেশগুলোর সঙ্গে যুক্ত হবে। আমরা যত একত্রিত হব তত দ্রুত একটি যুদ্ধবিরতি পাব। আমরা হাল ছেড়ে দেব না।”

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং তাদের স্বীকৃতি দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন