রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

হঠাৎ দলবল নিয়ে ভারত সফরে যাচ্ছেন
মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী

শুক্রবার, নভেম্বর ৩, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: হঠাৎ করে ভারত সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড জেমস অস্টিন। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই দলবল নিয়ে তারা ভারত সফর করবেন। সফরকালে ভারতীয় সমপর্যায়ের মন্ত্রীদের সঙ্গে ১০ নভেম্বর গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রশাসনের শীর্ষস্থানীয় এই দুই কর্তাব্যক্তি। এর মধ্যে ব্লিঙ্কেন বৈঠক করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং অস্টিন বসবেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে।

হঠাৎ করে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী কী জন্য ভারত সফর করবেন, তাঁদের আলোচনার বিষয়বস্তু কী হবে—এ সম্পর্কে খোঁজখবর নিয়েছে ভারতীয় একাধিক গণমাধ্যম। এ ক্ষেত্রে বাইডেন প্রশাসনের পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে দুই দেশের মধ্যকার সম্ভাব্য ইস্যুগুলো নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে তারা।

গুরুত্বপূর্ণ দুই মন্ত্রীর আসন্ন সফর নিয়ে ওয়াশিংটন ডিসিতে ব্রিফিং করেছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী সচিব ডোনাল্ড লু। সফরের বিষয়ে সাংবাদিকদের কাছে তিনি বলেছেন, ‘এটি মন্ত্রীদের এশিয়া সফরের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকগুলো আলোচনার বিষয়বস্তুর মধ্যে একটি হলো—ভারত-প্রশান্ত মহাসাগরকে মুক্ত, উন্মুক্ত, সমৃদ্ধ ও সুরক্ষিত রাখতে ভারতের সঙ্গে আমাদের সহযোগিতা। নেতারা ইসরায়েল ও হামাসের সংঘাত এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ নিয়েও আলোচনা করবেন।’

লু জানান, ভারত সরকার হামাসের সন্ত্রাসী আক্রমণের সরাসরি নিন্দা জানানো ছাড়াও গাজায় টেকসই মানবিক সহায়তা পাঠানোর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়েছে।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমরা এই সংঘাতের বিস্তার রোধ, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা রক্ষা এবং দুই রাষ্ট্র সমাধানের অগ্রগতির লক্ষ্যগুলো নিয়ে আলোচনা করব।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন