শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

হঠাৎ স্থবির ফেসবুক-হোয়াটসঅ্যাপের সেবা, সমাধানে কাজ করছে ফেসবুক

মঙ্গলবার, অক্টোবর ৫, ২০২১

প্রিন্ট করুন
prothomalo bangla 2021 10 d522c15b 0087 4895 888e 2e577edd5aae TH 1
prothomalo bangla 2021 10 d522c15b 0087 4895 888e 2e577edd5aae TH 1

নিজস্ব প্রতিবেদক:

ঘড়ির কাঁটা রাত ১০টার ঘরে পৌঁছানোর আগেই হঠাৎই স্থবির হয়ে গেছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম এ্যাপের যাবতীয় সেবা। এবং তা ঘটেছে পুরো বিশ্বেই। হঠাৎ একযোগে এমন বড় ধরনের বিভ্রাট এর আগে ঘটেনি। ফেসবুকের মালিকানাধীন সকল এ্যাপেই এমন সমস্যা দেখা দিয়েছে। ব্যবহারকারীরা এসকল এ্যাপ ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন। সেইসাথে এসকল এ্যাপে কোনো মেসেজও আদান-প্রদান করতে পারছেন না ব্যবহারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় বিকাল ৫টার কিছুক্ষণ আগে (বাংলাদেশ সময় রাত ১০টা) ফেসবুকের মালিকানাধীন সব অ্যাপ স্থবির হয়ে পড়ে। 

জানা যায়, বাংলাদেশ সময় রাত ৯টা ৪০ মিনিট থেকে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ডাউন হতে থাকে। বিশ্বব্যাপী ফেসবুক কখনও ডাউন হতে দেখা যায়নি। সংশ্লিষ্টরা এটিকে  বিরল ঘটনা বলে আখ্যায়িত করেছেন। 

হঠাৎ এমন বিভ্রাট নিয়ে ফেসবুক এক বিবৃতিতে জানায়, ‘কিছু ব্যবহারকারী আমাদের অ্যাপগুলোতে প্রবেশ করতে পারছেন না বলে জানতে পেরেছি। যত দ্রুত সম্ভব সব স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছি। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে এটা ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর বড় ধরনের বিভ্রাট, যা গত কয়েক বছরে দেখা যায়নি। তবে এখন পর্যন্ত জানা যায়নি হঠাৎ এমন বিভ্রাটের কারণ। 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন