শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

শিরোনাম

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নিউইয়র্ক শাখার সেমিনার

রবিবার, অক্টোবর ৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত এক সেমিনারে হিউমান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশের (এউচআরপিবি) সভাপতি এডভোকেট মনজিল মোরসেদ প্রবাসীদের আইনী অধিকার প্রতিষ্ঠায় বিশেষ ট্রাইবুনাল বাস্তবায়নের লক্ষে একটি প্রস্তাবনা পেশ করেছেন। এটি বাস্তবায়িত হলে দেশে প্রবাসীদের মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মত প্রকাশ করা হয়েছে।

নিউইয়র্কে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজার মামা’স পার্টি হলে গেল ১৬ সেপ্টেম্বর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নিউইয়র্ক শাখার উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

এডভোকেট ম. জাকির মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম রহমান কিবরিয়ার সহযোগিতায় ও সাংগঠনিক সম্পাদক এডভোকেট সাঈদ মাঈনুদ্দিনের পরিচালনায় এতে বক্তব্য দেন উপদেষ্টা এডভোকেট মোহাম্মদ আলী বাবুল, এটর্নী খাইরুল বাসার, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, এডভোকেট মুজিবুর রহমান ও মাহবুবুর রহমান চৌধুরী, এডভোকেট মাহবুবুর রহমান বকুল, সহ সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, প্রচার সম্পাদক এডভোকেট আব্দুর রাশিদ, কার্যকরী সদস্য এডভোকেট আসলাম খান।

সেমিনারের শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন ইমাম কাজী কায়্যূম। এ সময় প্রবাসী নেতারা উপস্থিত ছিলেন।

সেমিনারে মনজিল মোরসেদ প্রবাসীদের আইনী অধিকারসহ বাংলাদেশের মানবাধিকারের চিত্র তুলে ধরে বলেন, ‘প্রবাসীরা বাংলাদেশের উন্নয়ন সহযোগি হিসেবে কাজ করছে। বাংলাদেশের অর্থনীতিতে বিরাট অবদান রয়েছে তাদের। কিন্তু, দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ পৃথিবীর বিভিন্ন দেশে স্থায়ীভাবে বসবাসকারী অনেক বাংলাদেশী উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ও নিজের কেনা সম্পত্তি নিয়ে নানাভাবে বিড়ম্বনার শিকার হচ্ছেন। আইনী জটিলতার কারণে প্রবাসীদের স্বার্থ সুরক্ষা ব্যাহত হয় বিভিন্নভাবে। তাই, প্রবাসীদের সম্পদ ও সম্পত্তির নিরাপত্তাসহ তাদের স্বার্থ সুরক্ষায় বিশেষ ট্রাইবুনাল গঠন সময়ের দাবি।’

সেমিনারে বক্তারা মানবাধিকার সুরক্ষায় মনজিল মোরসেদের বিশেষ অবদানের জন্য তাকে ধন্যবাদ জানান।

সেমিনারে বাংলাদেশে বিভিন্নভাবে প্রতারনার শিকার প্রবাসীরা তাদের সমস্যার কথা এডভোকেট মনজিল মোরসেদের কাছে তুলে ধরে এর প্রতিকার কামনা করেন।

তারা বলেন, ‘তারা দেশে বিনিয়োগ করতে চান। কিন্তু, আইনী জটিলতা, আমলাতান্ত্রিক জটিলতা, নিরাপত্তাহীনতা, অনিশ্চিয়তা ও অতীতের তিক্ত অভিজ্ঞতার কারণে তারা বিনিয়োগে সাহস পাচ্ছেন না। প্রশাসন, আমলা ও পুলিশসহ যারা কী-পয়েন্টে আছেন, তাদের দুর্নীতিমুক্ত হতে হবে। প্রবাসীদের আইনী অধিকার প্রতিষ্ঠায় বিশেষ ট্রাইবুনাল গঠিত হলেই তারা দেশে বিনিয়োগে উৎসাহী হবে।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন