বুধবার, ২৪ জুলাই ২০২৪

শিরোনাম

হুতিদের ক্ষেপণাস্ত্র স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলা

শুক্রবার, ফেব্রুয়ারী ২৩, ২০২৪

প্রিন্ট করুন

ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হুতি-নিয়ন্ত্রিত এলাকাগুলিতে অবস্থিত একাধিক জাহাজ-রোধী ক্রুজ ক্ষেপণাস্ত্রকে নিশানা করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন সামরিক বাহিনী জানায়, তারা লোহিত সাগরের দিকে নিক্ষেপের জন্য প্রস্তুত সাতটি চলমান ক্রুজ ক্ষেপণাস্ত্র ও একটি ক্ষেপণাস্ত্র লঞ্চারে আঘাত করা হয়েছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ৩৫ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক। এই সংঘাত ছড়িয়ে পড়তে শুরু করে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও। অভিযান শুরুর পর থেকে একাধিকবার ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে হুতি বিদ্রোহীরাও। এরপর থেকে নিয়মিত লোহিত সাগরে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইরান সমর্থিত এই গোষ্ঠী।

এরপর থেকে পাল্টা আক্রমণ শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। সেন্টকম বলছে, যুক্তরাষ্ট্রের বাহিনী একটি একমুখী হামলাকারী ড্রোনকেও গুলি করে নামিয়েছে। তাদের দাবি, `এই অঞ্চলে বাণিজ্যতরী ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জন্য আসন্ন হুমকি”র পাল্টা জবাবে এই হামলাগুলি চালানো হয়েছে।‘

এর আগে ইয়েমেনের উপকূলের অদূরে একটি এমকিউ-৯ রিপার ড্রোনকে হুতিরা গুলি করে নামায়। পরদিনই হামলা চালাল যুক্তরাষ্ট্র।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন