রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

হুমায়ূন আহমেদের কিছু জাদুকরী গান

সোমবার, নভেম্বর ১৩, ২০২৩

প্রিন্ট করুন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এক বিস্ময়কর প্রতিভার নাম। তার সোনালী স্পর্শে সব ক্ষেত্রেই রেখে গেছেন সফলতার স্বাক্ষর। তাইতো সাহিত্যকর্মের পাশাপাশি তিনি একাধারে চিত্রনাট্যকার, গীতিকার ও চলচ্চিত্রকার হিসেবেও দক্ষতার প্রমাণ দিয়েছেন। এছাড়া গানের জগতেও হুমায়ূন আহমেদ তার জাদুর পরশ রেখে গেছেন। তার লেখা সে গানের জাদুতে আজও মুগ্ধ হন অগনিত দর্শক।

আজ হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মবার্ষিকী। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়ার কুতুবপুরে হুমায়ূন আহমেদের জন্ম। এমন দিনে তারই লেখা কয়েকটি জনপ্রিয় গান নিয়েই আজকের এই আয়োজন।

যদি মন কাঁদে
২০১৬ সালে মুক্তি পাওয়া ‘কৃষ্ণপক্ষ’ সিনেমায় ‘যদি মন কাঁদে’ গানটি গেয়েছেন মেহের আফরোজ শাওন। গানটির জন্য ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। ছবি পরিচালনাও করেছিলেন মেহের আফরোজ শাওন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন এস আই টুটুল।

চাঁদনী পসরে কে আমারে স্মরণ করে
গানটি ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘চন্দ্রকথা’ ছবিতে গেয়েছেন সেলিম চৌধুরী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু। জোছনা রাতে এই গান শোনার আনন্দ পাননি বা গুনগুন করে নিজেই গেয়ে উঠেননি এমন শ্রোতা হয়তো খুবই কম।

আমার আছে জল
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘আমার আছে জল’ ছবির টাইটেল ট্র্যাকটি গেয়েছেন মেহের আফরোজ শাওন। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন বিদ্যা সিনহা মিম। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন হাবিব ওয়াহিদ।

একটা ছিল সোনার কন্যা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির ‘একটা ছিল সোনার কন্যা’ সারাদেশে বেশ জনপ্রিয়তা পায়। আজও এর শ্রোতাপ্রিয়তা কমেনি। এই গানে কণ্ঠ দিয়ে সুবীর নন্দী ২৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়ক হন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

ও আমার উড়াল পঙ্খীরে
‘চন্দ্রকথা’ ছবির ‘ও আমার উড়াল পঙ্খীরে’ গানটি গেয়েছেন সুবীর নন্দী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

আমার ভাঙা ঘরে ভাঙা চালা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির এই গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন। পর্দায় এর সঙ্গে ঠোঁট মিলিয়েছেন মেহের আফরোজ শাওন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

মাথায় পরেছি সাদা ক্যাপ
২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ ছবির এই গানটি গেয়েছেন কণ্ঠশিল্পী আগুন। এ গানটিরও সুর-সংগীত করেছেন মকসুদ জামিল মিন্টু।

লিলুয়া বাতাস
২০১৪ সালে মুক্তি পাওয়া ‘এক কাপ চা’ ছবিতে এই গানটি গেয়েছেন রুনা লায়লা, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ ও আঁখি আলমগীর। নায়ক ফেরদৌসের অনুরোধে প্রথমবার নিজের ছবির বাইরে নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত ‘এক কাপ চা’ ছবির জন্য এই গানটি লিখেছিলেন হুমায়ূন আহমেদ।

রষার প্রথম দিনে
২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ ছবিতে ‘বরষার প্রথম দিনে’ গানটিতে কণ্ঠ দেন সাবিনা ইয়াসমিন। মকসুদ জামিল মিন্টুর সুর ও সংগীতে এই গানটির জন্য সাবিনা ইয়াসমিন ২৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার পেয়েছিলেন। রোমান্টিক গান হিসেবে এটি আজও শ্রোতাদের মন ভরায়।

বাজে বংশী
২০১২ সালে মুক্তি পাওয়া ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমায় গানটি গেয়েছেন শফি মণ্ডল ও ফজলুর রহমান বাবু। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু। এই গান গ্রাম-গঞ্জে বেশ জনপ্রিয়তা পায়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন