রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

হোয়াইট হাউজের জন্য সমস্যা হয়ে গেছে বাইডেনের বয়স

মঙ্গলবার, জুলাই ১২, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বার্ধক্য ও তার বয়স দিন দিন হোয়াইট হাউজের কাজের জন্য সমস্যা হয়ে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন প্রভাবশালী পত্রিকা ‘নিউ ইয়র্ক টাইমস’ শনিবার (৯ জুলাই) এ খবর দিয়েছে।

সুত্র বলছে, জো বাইডেনের শক্তি-সার্মথ্য আগের মত নেই, ধীরে ধীরে নিঃশেষ হয়ে আসছে। বয়স এখন প্রেসিডেন্টের প্রতিদিনের কাজে বাধা হয়ে দাঁড়াচ্ছে; যার কারণে হোয়াইট হাউজ বাইডেনের বিদেশ সফর কাটছাট কিংবা মাঝমধ্যেই পরিবর্তন করছে। চলতি সপ্তাহে বাইডেনের চার দিনের সফর করার কথা রয়েছে। অথচ এ সফর গত মাসে ইউরোপ সফরের পরপরই হওয়ার কথা ছিল।

নিউ ইয়র্ক টাইমস বাইডেনের বয়স ও কর্মক্ষমতা নিয়ে এমন রিপোর্ট প্রকাশ করলেও হোয়াইট হাউজের কোন কোন কর্মকর্তা দাবি করছেন, ৭৯ বছর বয়সী প্রেসিডেন্ট বুদ্ধিমত্তার সাথেই কাজ পরিচলনা করছেন, গুরুত্বপূর্ণ বৈঠকগুলোতে চমৎকার সব প্রশ্ন করেন, আলোচনার সময় বিভিন্ন পয়েন্টে সহকর্মীদের নাস্তানাবুদ করেন ও তার লিখিত বক্তৃতাগুলোকে ঠিকঠাক করে দেন।

হোয়াইট হাউজের সাবেক ও বর্তমান এসব কর্মকর্তার এ দাবি সত্বেও নিউ ইয়র্ক টাইমস বলছে, ‘কোন সভা-সমাবেশে বাইডেন বক্তৃতা করতে শুরু করলে হোয়াইট হাউজের কর্মকর্তারা উদ্বিগ্ন থাকেন যে, তিনি কোন ঝামেলা ছাড়াই বক্তব্য দেয়া সম্পন্ন করতে পারছেন কিনা। কোন কোন কর্মকর্তা মনে করেন, বাইডেন সপ্তাহে পাঁচ বা সাড়ে পাঁচ দিনের প্রেসিডেন্ট।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন