সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

১৭ ঘণ্টাতেও নেভেনি এস আলম গ্রুপের চিনি কারখানার আগুন, পুড়ল এক লাখ টন চিনি

মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে এস আলম গ্রুপের চিনি পরিশোধন কারখানার গুদামে ভয়াবহ আগুন লেগেছে। আগুর লাগার ১৭ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায় না। দীর্ঘক্ষণ ধরে জ্বলতে থাকা এই আগুনে এক লাখ টন অপরিশোধিত চিনি পুড়ে গেছে বলে দাবি করেছেন কোম্পানির কর্তাব্যক্তিরা। যার বাজার মূল্য

সোমবার (৪ মার্চ) বিকেল ৪টার দিকে ওই মিলে আগুনের সূত্রপাত হয়। প্রতিবেদনটি লেখা পর্যন্ত আগুন জ্বলছিল। আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে নৌবাহিনী, বিমান বাহিনী ও কোস্ট গার্ড। পাশাপাশি ফায়ার সার্ভিসের ১৮ টি ইউনিট কাজ করেছে।

কারখানা সূত্র জানায়, ব্রাজিল, আর্জেন্টিনা ও থাইল্যান্ড থেকে চিনির কাঁচামাল এনে পরিশোধন করা হয় দুইটি প্ল্যান্টে। এর মধ্যে প্ল্যান্ট–১ এর উৎপাদন ক্ষমতা দৈনিক ৯০০ টন, প্ল্যান্ট ২ এর উৎপাদন ক্ষমতা ১ হাজার ৬০০ টন। থাইল্যান্ড ও ফ্রান্সের প্রযুক্তি ও কারিগরি সহায়তায় এ কারখানাটি পরিচালিত হচ্ছে। এর আগে, গত শুক্রবার চট্টগ্রাম নগরীর বাকলিয়া এক্সেস রোডে এস আলমের আরেকটি গুদামে আগুন লেগেছিল।

এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের পাওয়ার প্ল্যান্টের সহকারী ফিটার মনির জানান, ওই গুদামে প্রায় ১ লাখ টন অপরিশোধিত চিনি ছিল। এগুলো পুড়ে গেছে। এর কাছেই পরিশোধিত চিনি আছে আরও কয়েক লাখ টন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন