রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

২০২৩ অর্থবছরের জন্য এডামসের বাজেট প্রস্তাব

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২২

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: মহামারি পরবর্তী সময়ে শহরের অর্থনীতির চাকা সচল রাখার বিষয়কে প্রাধান্য দিয়ে নিউইয়র্ক সিটির বাজেটের রূপরেখা প্রণয়ন করেছেন মেয়র এরিক এডামস। বুধবার (১৬ ফেব্রুয়ারি) সিটি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিটি মেয়র।

জানা গেছে, ২০২৩ অর্থবছরের জন্য এডামস ৯৮.৫ বিলিয়ন ডলারের প্রাথমিক বাজেট উন্মোচন করেছেন। যার মধ্যে ২০০ মিলিয়ন ডলারের বিশাল শহরের ব্যয়ে সামান্য সংকোচন করা হয়েছে। যা তিনি সঞ্চয় হিসেবে দাবি করেছেন।  

অ্যাডামসের পরিকল্পনায় শিক্ষা বিভাগের বাজেট প্রায় ৮২৬ মিলিয়ন বা ২.৬  শতাংশ কমিয়ে প্রায় ৩০.৭ বিলিয়ন করা হয়েছে। নিউইয়র্ক সিটি পুলিশের বাজেট প্রায় ৩০ মিলিয়ন ডলার কমিয়ে ৫.৪১ বিলিয়নে করা হবে। এছাড়া আরও বেশ কয়েক ক্ষেত্রে ব্যয় কমিয়ে আনা হয়েছে। 

সংবাদ সম্মেলনে এডামস বলেন, মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের দ্বারা শহরে সাবওয়েকে হামলার ঘটনা ঘটছে; এতে গৃহহীনরা মারাত্মক ঝুঁকিতে। বাজেটে তাদের বিষয়টি নজরে রাখা হচ্ছে। 

তিনি বলের, হাসপাতালে করোনা রোগী হ্রাস পাওয়ার সাথে সাথে মানসিক ভারসাম্যহীনদের চিকিৎসার ব্যবস্থা করা হবে। এছাড়া আগের আইন বহাল রেখে নিজের ও অন্যদের জন্য হুমকিস্বরূপ ব্যক্তিদের বহির্বিভাগে চিকিৎসা বাধ্যতামূলক থাকবে।

এডামস আরো বলেন, বেতন ভিত্তিক নিউইয়র্ক সিটি পুলিশের ৩৫ হাজার অফিসারকে স্থায়ী করণের চিন্তা করা হচ্ছে। 

শহরের রাস্তাগুলি বন্দুক সহিংসতায় আচ্ছন্ন থাকায় নতুন প্রশাসন ইতিমধ্যেই বন্দুক প্রতিরোধী পোষাকে ব্যবস্থা করেছে উল্লেখ করে সিটি মেয়র বলেন, নতুন বাজেটে ফেসিয়াল রিকগনিশনসহ অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য আরও প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করা হয়েছে।

আইআই/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন