রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

২৪তম আন্তর্জাতিক সী পাওয়ার সিম্পোজিয়ামে অংশ নিতে নৌপ্রধান গেলেন যুক্তরাষ্ট্রে

মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১

প্রিন্ট করুন
নিউইয়র্কের লাগডিয়া ম্যারিয়টে হয়ে গেল তিন দিনের বাংলাদেশ কনভেনশন 2 1
নিউইয়র্কের লাগডিয়া ম্যারিয়টে হয়ে গেল তিন দিনের বাংলাদেশ কনভেনশন 2 1

ঢাকা: ‘২৪তম আন্তর্জাতিক সী পাওয়ার সিম্পোজিয়াম’ এ অংশ নিতে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং ঢাকা নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে বিদায় জানান।   

যুক্তরাষ্ট্র সফরকালে নৌপ্রধান ‘২৪তম আন্তর্জাতিক সী পাওয়ার সিম্পোজিয়াম’ উপলক্ষে আয়োজিত সামুদ্রিক সম্পদের উপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা, সমুদ্র এলাকার নিরাপত্তা ও সামুদ্রিক স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক নিরাপত্তার জলবায়ু পরিবর্তনের প্রভাব সংক্রান্ত বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রধান এডমিরাল মাইকেল এম গিলডে, ফার্স্ট সি লর্ড এডমিরাল টনি রেডকিন, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট কমান্ডার এডমিরাল স্যামুয়েল জে পাপারো, ইন্দোনেশিয়ার নৌবাহিনী প্রধান এডমিরাল ইয়োদো মারগনো এবং রিপাবলিক অব কোরিয়ার নৌবাহিনী প্রধান (অপারেশস) এডমিরাল বো সুক জংয়ের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি ওই সিম্পোজিয়ামে আগত অন্য দেশের প্রতিনিধিদের সাথেও মত বিনিময় করবেন।   

সিম্পোজিয়ামে নৌপ্রধানের অংগ্রহণের মাধ্যমে বিভিন্ন দেশের নৌবাহিনীর সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়নসহ যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতামূলক সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করা যায়। সফর শেষে নৌপ্রধান আগামী ১৯ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

চলমান নিউইয়র্ক/মোহাম্মদ আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন